ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ডিজিটাল নজরদারিতে বাংলাদেশের সাংবাদিকতা চ্যালেঞ্জের মুখে: সম্পাদক পরিষদ

ডিজিটাল নজরদারিতে বাংলাদেশের সাংবাদিকতা চ্যালেঞ্জের মুখে: সম্পাদক পরিষদ

সম্পাদক পরিষদ

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৩ মে ২০২২ | ১৩:২৯ | আপডেট: ০৩ মে ২০২২ | ১৩:৩৩

এদিকে ডিজিটাল যুগে বাংলাদেশে সাংবাদিকতা নানা ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছে বলে এক বিবৃতি দিয়েছে সম্পাদক পরিষদ।

মঙ্গলবার (৩ মে) বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে পরিষদের সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যমের স্বাধীনভাবে কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

সম্পাদক পরিষদের বিবৃতিতে আরও বলা হয়, অনেক সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে এবং অনেকে গ্রেপ্তারও হয়েছেন। শুধু সাংবাদিক নন, বিভিন্ন ক্ষেত্রের অ্যাকটিভিস্ট, শিল্পী, লেখকেরাও এ আইনে মামলার মুখোমুখি হয়েছেন। শুরু থেকেই সম্পাদক পরিষদ এবং সাংবাদিকেরা এ আইনের বিষয়ে উদ্বেগ ও আপত্তি জানিয়েছেন। কিছুদিন আগে আইনমন্ত্রীও বলেছেন, এ আইনের বিভিন্ন রকমের অপব্যবহার হয়েছে এবং তিনি আইনটি সংশোধনেরও ইঙ্গিত দিয়েছেন। মন্ত্রীর বক্তব্য সম্পাদক পরিষদের উদ্বেগকে যথার্থ বলে প্রমাণ করেছে।

বিবৃতিতে বলা হয়, কোভিড মহামারিকাল থেকে সাংবাদিকতায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বেড়েছে। এ কারণে ডিজিটাল হুমকি থেকে সাংবাদিকদের সুরক্ষা আগের যেকোনো সময়ের চেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করে সম্পাদক পরিষদ। 

এদিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (৩ মে) ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এর করা সূচকে বাংলাদেশ ১৮০টি দেশের মধ্যে ১৬২তম অবস্থানে রয়েছে। এর আগে গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম। এছাড়া ২০২০ সালে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫১তম। আর ২০১৯ সালে ছিল ১৫০ তম।

সূচকে গণমাধ্যমে স্বাধীনতায় সবার শীর্ষে রয়েছে নরওয়ে এবং সবার নিচে অবস্থান করছে উত্তর কোরিয়া। শীর্ষ ১০টি দেশ হলো- নরওয়ে, ডেনমার্ক, সুইডেন, এস্তোনিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, পর্তুগাল, কোস্টারিকা, লিথুনিয়া ও লিশটেনস্টাইন। 

আর সবচেয় খারাপ অবস্থায় থাকা ১০টি দেশ হলো- উত্তর কোরিয়া, ইরিত্রিয়া, ইরান, তুর্কেমেনিস্তান, মিয়ানমার, চীন, ভিয়েতনাম, কিউবা, ইরাক ও সিরিয়া। 

আরও পড়ুন

×