ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ওমরাহ করতে যাওয়া যাবে ৩১মে পর্যন্ত

ওমরাহ করতে যাওয়া যাবে ৩১মে পর্যন্ত

ছবি - সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২২ | ১৭:০৩ | আপডেট: ০৬ মে ২০২২ | ১৭:০৭

এ বিষয়ে এক বিবৃতিতে সৌদি আরবের এ মন্ত্রণালয় বলেছে, এ সময়ের পরে যদি কেউ ওমরা ভিসার মেয়াদ বাড়াতে চান, তাহলে তাকে ১৫ই শাওয়ালের মধ্যেই আবেদন করতে হবে। এই আবেদন করতে হবে ওমরাহ ভিসা অনুমোদিত অনলাইন প্লাটফর্মের মাধ্যমে।

এতে আরও বলা হয়, এ বছর হজের জন্য নিবন্ধন ও আবেদন করতে হবে সরকারি চ্যানেলের মাধ্যমে। করোনা মহামারিতে বিশ্বজুড়ে নানা বিধিনিষেধ থাকায় গত দু’বছর হজ হয়েছে কঠিন শর্তের অধীনে এবং খুবই সীমিত সংখ্যক হাজীকে নিয়ে।

কিন্তু দু’বছর পরে এবারই প্রথম বড় পরিসরে হজের জন্য প্রস্তুত হচ্ছে সৌদি আরব। গত বছর হজ করতে অনুমোদন দেয়া হয়েছিল ৬০ হাজার মুসলিমকে। তারা সবাই ছিলেন সৌদি আরবের

কারণ, সৌদি আরবের বাইরের মুসলিমদের হজের অনুমোদন দেয়া হয়নি তখন। এর আগে ২০২০ সালে হজযাত্রীর সংখ্যা সীমাবদ্ধ ছিল এক হাজারের মধ্যে। তাও ছিল নানা রকম বিধিনিষেধ।

তবে এ বছর এপ্রিলে হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, তারা এ বছর ১০ লাখ হজযাত্রীকে অনুমোদন দেবে। এতে কমপক্ষে ৫৫ হাজার বাংলাদেশি হজ করার সুযোগ পাবেন।

মন্ত্রণালয় উল্লেখ করেছে যে, মক্কায় অবস্থিত গ্রান্ড মসজিদ এবং মদিনায় মসজিদে নববী পরিদর্শনের জন্য অনুমোদন দেয়া মুসল্লির সংখ্যা নির্ধারণ করা হবে সরকারি স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায়।

এবার হজযাত্রীদেরকে হজ পালনের সময় বেশ কিছু সুরক্ষামুলক ব্যবস্থা অনুসরণ করতে হবে। হজযাত্রীদের বয়স হতে হবে ৬৫ বছরের কম। তাদেরকে অনুমোদিত টিকা নেয়া থাকতে হবে।

আরও পড়ুন

×