ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

বিশ্বের প্রথম কোচ হিসেবে শীর্ষ ৫ লিগের শিরোপা জিতলেন তিনি

বিশ্বের প্রথম কোচ হিসেবে শীর্ষ ৫ লিগের শিরোপা জিতলেন তিনি

সংগৃহীত ছবি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০২ মে ২০২২ | ১১:৫৩ | আপডেট: ০২ মে ২০২২ | ১১:৫৬

আরও পড়ুন: ওমরাহ পালনকালে কাবার গিলাফ তৈরিতে অংশ নিলেন বাবর আজম

২০১৩ সালে দায়িত্ব পেয়ে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে এনে দিয়েছিলেন বহুল আকাঙ্খিত লা দেসিমা। অর্থাৎ, দশম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। তবে এমন অর্জনও স্বস্তি দিতে পারেনি কার্লো আনচেলত্তিকে। লিগ টাইটেল জিততে না পারায় ২০১৫ সালে তাকে বিদায় জানায় স্পেনের সফলতম ক্লাবটি।

দ্বিতীয় মেয়াদে স্পেন এসে সেই অধরা স্বপ্ন ঠিকই পূরণ হলো আনচেলত্তির। চার ম্যাচ হাতে রেখে তার দল মাতলো লিগ শিরোপা জয়ের উচ্ছ্বাসে। আর তাতেই একমাত্র কোচ হিসেবে গড়লেন অনন্য এক রেকর্ড। ইউরোপের সেরা পাঁচ লিগের শিরোপা জয়ের কীর্তি এখন শুধুই এই ইতালিয়ান কোচের। মহাদেশটির শীর্ষ তিন লিগের শিরোপা জয়ের কীর্তি গড়ে তার পেছনে রয়েছেন পেপ গার্দিওলা ও হোসে মরিনিও।

বর্ণাঢ্য কোচিং ক্যারিয়ারে কার্লো আনচেলত্তি প্রথম লিগ ট্রফি জিতেছেন ইতালিতে, এসি মিলানের হয়ে ২০০৩-০৪ মৌসুমে। এই ক্লাবের হয়ে খেলোয়াড়ি জীবনেও তিনি জিতেছিলেন দু’টি লিগ শিরোপা। এরপর এই ইতালিয়ান পাড়ি জমান ইংল্যান্ডে ২০০৯ সালে। চেলসির হয়ে প্রথম মৌসুমেই জেতেন লিগ শিরোপা। তার অধীনেই ইপিএলের ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে মৌসুমে ১০০ গোলের নজির গড়ে ব্লুজ।

এরপর আনচেলত্তি লিগ ওয়ান শিরোপা এনে দেন পিএসজিকে, ২০১২ সালে। পরের বছরই যোগ দেন রিয়াল মাদ্রিদে। কিন্তু লিগ টাইটেল জিততে না পারার ব্যর্থতায় জুটে বরখাস্তের তকমা। এরপর ২০১৭ সালে আনচেলত্তি নাম লেখান জার্মান লিগে। বায়ার্নকে এনে দেন লিগ শিরোপা। আর সবশেষ রিয়ালের হয়ে শিরোপা জিতে কোটা পূরণ করেন আনচেলত্তি। তবে মজার বিষয় হচ্ছে, এই শীর্ষ পাঁচ লিগের কোনোটিতেই একের অধিক শিরোপা জেতা হয়নি তার।

আরও পড়ুন

×