ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

উন্নয়ন

জেনে নিন স্মার্টফোন চার্জে বিদ্যুতের খরচ যত টাকা!

জেনে নিন স্মার্টফোন চার্জে বিদ্যুতের খরচ যত টাকা!

mobile

সমকাল

প্রকাশ: ১৩ জুন ২০২২ | ০৭:৩৯ | আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ | ১০:২৪

বিজ্ঞানের বিস্ময়কর আবিস্কারগুলোর মধ্যে একটি হচ্ছে মোবাইল ফোন। যা প্রথমত কথা বলার জন্য আবিষ্কার করা হলেও সময়ের সাথে সাথে এর স্মার্টনেস বাড়তে থাকায় বর্তমান যুগে স্মার্টফোনের ব্যবহার বেশিরভাগ মানুষের জন্য অপরিহার্য হয়ে পড়েছে। এমনকি স্মার্টফোন ছাড়া যেন কয়েক ঘণ্টা চলতে পারে না এমন ব্যবহারকারীদের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। তবে এই স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে ব্যাটারি। আর এই ব্যাটারি চার্জের জন্য কতটুকু বিদ্যুৎ খরচ হয় এবং বিল কত আসে এ নিয়ে অনেকেরই ধারণা নেই।

 

কথা বলার জন্য আবিষ্কার করা মোবাইল ফোন এখন আর এক কাজে সীমাবদ্ধ নয়। এর ফিচার বাড়ায় মানুষ বিভিন্ন ধরনের কাজ মোবাইল ফোন দিয়ে করে থাকে। এমনকি সংখ্যা গরিষ্ঠ মানুষ বিনোদনের উৎস হিসেবে স্মার্টফোনের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। কিন্তু স্মার্টফোনের ব্যবহারে ব্যাটারি চার্জের বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। 

স্মার্টফোনের ব্যাটারি ক্ষমতাশালী হলে বারবার চার্জ দেওয়ার প্রয়োজন পড়ে না। কিন্তু ব্যাটারি কম শক্তিশালী হলে বারবার চার্জ দিতে হয়। এতে বিদ্যুৎ খরচ নিয়ে চিন্তা করলেও অনেকেই জানেন না বিদ্যুৎ খরচের ব্যাপারটি আসলে নির্ভর করে অ্যাডাপ্টারের উপর।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ার লরেন্স বার্কলে ল্যাব এই নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন থেকে জানা যায়, প্রতিদিন কোনো স্মার্টফোন ৩ থেকে ৭ ওয়াটের মধ্যে চার্জিং অ্যাডপ্টার দিয়ে ২ ঘণ্টা চার্জ দেওয়া হলে .০০৬ থেকে .০১৪ ইউনিট বিদ্যুৎ খরচ হতে পারে। এতে প্রতিদিন ২ ঘণ্টা করে চার্জ দিলে সারা বছরে বিদ্যুৎ খরচ হবে ২ থেকে ৫ ইউনিট। ফলে আট থাকা করে প্রতি ইউনিট দাম ধরলেও প্রতি বছর খরচ হতে পারে ১৬ থেকে ৪০ টাকা। 

তবে বর্তমান সময়ে স্মার্টফোনের জন্য ফাস্ট চার্জিং সিস্টেমের হয়ে থাকে। ফলে চার্জিং অ্যাডাপ্টারগুলো ২৫ থেকে ৩৩ ওয়াটের মধ্যে হয়ে থাকে। আবার কিছু সংখ্যক স্মার্টফোনের ক্ষেত্রে আরও বেশি ওয়াটের হয়ে থাকে। এতে প্রতিদিন কোনো স্মার্টফোনে ১ ঘণ্টার বেশি চার্জিং-এর প্রয়োজন হয় না। ফলে ৩০ দিন একটি স্মার্টফোন চার্জের ক্ষেত্রে ৩০ ঘণ্টা সময় লেগে থাকে। এতে মাসিক খরচ ২ থেকে ৪ টাকা পর্যন্ত হয়ে থাকে। এছাড়া সারা বছরে খরচ হয়ে থাকে ২৪ থেকে ৪৮ টাকা। 

এছাড়া প্রতিবেদনটিতে আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, এই পরিমাণ বিদ্যুৎ শুধু একটি ফোনের ক্ষেত্রে খরচ হয়। 

আরও পড়ুন

×