ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

বাংলা সিনেমাকে বাঁচিয়ে রাখতে কলকাতায় সরকারি সিনেমা হল

বাংলা সিনেমাকে বাঁচিয়ে রাখতে কলকাতায় সরকারি সিনেমা হল

ছবি: সংগৃহীত

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২২ | ১৫:১০ | আপডেট: ০৬ মে ২০২২ | ১৫:১৩

কলকাতার বাঙ্গুর হাসপাতালের পাশে এককালে ছিল স্টুডিও। রাজ্য সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে আজ থেকে সেটিই হয়ে উঠল সিনেমা হল। টলিপাড়ার স্মৃতিবিজড়িত সিঙ্গেল স্ক্রিনের রাধা স্টুডিওকে চলচ্চিত্র শতবার্ষিকী ভবন হিসেবে সংস্কার করা হয়েছিল আগেই। চলচ্চিত্র সংগ্রহালয় হিসেবে বানানো হয়েছিল এই ভবন। নির্মিত হয়েছিল দেড়শো আসনের অডিটোরিয়াম। সিনেমা নিয়ে পড়াশুনা করা, গবেষণা করা ছাত্রছাত্রীরা এতে উপকৃত হয়েছেন।

আরও পড়ুন: ৩০ মিনিট আগুনে ছটফট করতে করতে মারা গেলেন জেসমিন-সাফা

এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবি দেখানো হয়েছিল এখানেও। তবে এছাড়া বাকি সময় ফাঁকাই থাকত হলটি। এমনকি টিকাকরণ কেন্দ্র হিসেবেও ব্যবহৃত হয়েছে এই শতবার্ষিকী ভবন। এবার পুরোদস্তুর সিনেমা হল বানিয়ে ফেলা হলো এটি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রকাশ্যেই একাধিকবার বলেছেন তিনি বাংলা সিনেমাকে নিয়ে বলিউড এবং হলিউডের সঙ্গে লড়াই করার স্বপ্ন দেখেন আর এই লড়াইয়ের জন্য এই সিনেমা হল বানিয়ে এক পদক্ষেপ এগোলো রাজ্য সরকার। যেখানে মাত্র ৩০ রুপি দিয়ে সিনেমা দেখতে পারবে সাধারণ মানুষ।

আজ থেকেই শুরু হলো তিন বেলায় (১টা, ৪টা এবং ৭টা) তিনটে ছবি। শুরুর সপ্তাহে ১টায় দেখানো হবে দেবের ‘কিশমিশ’, ৪টায় সোহম-প্রিয়াঙ্কার ‘কলকাতার হ্যারি’ এবং ৭টায় অনির্বাণ চক্রবর্তীর ‘একেনবাবু’। আজ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, সাংসদ অভিনেতা দেব, পরিচালক হরনাথ চক্রবর্তী, পরিচালক গৌতম ঘোষ, বিধায়ক অভিনেতা সোহম চক্রবর্তীরা।

আরও পড়ুন: নিরাপত্তা বলয় ভেঙে ইসরায়েলে ভয়াবহ হামলা, যুক্তরাষ্ট্রের নিন্দা

আরও পড়ুন

×