ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

এবার বাইডেনের বিরুদ্ধে মুখ খুললেন ইমরান খান

এবার বাইডেনের বিরুদ্ধে মুখ খুললেন ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি - সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ মে ২০২২ | ১৫:০৯ | আপডেট: ৩০ এপ্রিল ২০২২ | ১৭:৫৯

তাকে ক্ষমতাচ্যুত করার জন্য এর আগে আকারে ইঙ্গিতে যুক্তরাষ্ট্রকে দায়ী করেছিলেন ইমরান। কিন্তু সোমবার কোনো ইঙ্গিত না দিয়ে সরাসরি দেশটিকে দায়ী করেন তিনি। 

জিও টিভি’র প্রতিবেদন অনুযায়ী, জো বাইডেন প্রশাসনকে দায়ী করে তাদের উদ্দেশে টুইটারে একটি প্রশ্নও করেছেন ইমরান খান।

ইমরান খান প্রশ্নটি করেছেন এভাবে, বাইডেন প্রশাসনের কাছে আমার প্রশ্ন; ২২০ মিলিয়ন জনসংখ্যার একটি দেশের নির্বাচিত প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করে ও একটি পাপেট সরকারকে ক্ষমতায় বসানোর ষড়যন্ত্রে সহায়তা করে, আপনারা কি মনে করেন পাকিস্তানে আমেরিকা বিরোধী মনোভাব বেড়েছে নাকি কমেছে?

গত ১০ এপ্রিল ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। এরপর সেদিন তাকে অনাস্থা ভোটে ক্ষমতা হারাতে হয়। ইমরান খান প্রথম থেকেই এ বিষয়টিতে যুক্তরাষ্ট্রকে দায়ী করে আসছেন।

সমীক্ষা অনুযায়ী পাকিস্তানের মসনদ থেকে অনাস্থা ভোটে ইমরান ক্ষমতাচ্যুত হওয়ায় খুশি হয়েছেন অধিকাংশ পাকিস্তানি। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ ১৩ এপ্রিল এক প্রতিবেদনে জানায়, জরিপে অংশ নেয়া ৫৭ শতাংশ পাকিস্তানি জানান তারা ইমরানের বিদায়ে খুশি। তবে বাকি ৪৩ শতাংশ ইমরানের বিদায়ে ক্ষোভ প্রকাশ করেন। 

ইমরানের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা ভোটের কয়েক ঘণ্টা পর এ সমীক্ষাটি চালায় গ্যালাপ পাকিস্তান। জরিপটি দেশটির ১০০টির বেশি জেলার এক হাজারের বেশি নারী ও পুরুষের ওপর চালানো হয়। গড়পড়তা একটি নাম্বার ডায়াল করে মতামত জানতে চাওয়া হয়। 

জরিপের ফলাফলে বলা হয়েছে, যারা ইমরানের বিদায়কে ইতিবাচক হিসেবে মত দিয়েছেন, তারা ইমরান খান সরকারের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ব্যর্থতা নিয়েই বেশি অসন্তোষের কথা জানান। আর যারা ইমরান খানের বিদায়ে অসন্তুষ্ট বলে জানিয়েছেন, তাদের অধিকাংশ এ মতামতের পেছনে প্রধান কারণ হিসেবে ‘ইমরান খান একজন সৎ প্রধানমন্ত্রী’ ছিলেন বলে উল্লেখ করেছেন।

আরও পড়ুন

×