ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

আরএসএফ প্রতিবেদন বিদ্বেষপ্রসূত ও অগ্রহণযোগ্য: তথ্যমন্ত্রী

আরএসএফ প্রতিবেদন বিদ্বেষপ্রসূত ও অগ্রহণযোগ্য: তথ্যমন্ত্রী

ছবি সংগৃহীত

রাজনীতি ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২২ | ১২:৫৯ | আপডেট: ০৫ মে ২০২২ | ১৩:০২

আজ বৃহস্পতিবার (৫ মে) দুপুরে চট্টগ্রামের দেওয়ানজী পুকুর পাড়ের বাসায় সাংবাদিকদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় শেষে এ বিষয়ে তাদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।   

'প্যারিসভিত্তিক সংস্থা রিপোর্টার্স স্যান্স ফ্রন্টিয়ার্স সবসময় বাংলাদেশের প্রতি বিদ্বেষপ্রসুত' উল্লেখ করে ড. হাছান বলেন, তারা গতবছর এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছিল, যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে প্রচণ্ড আপত্তিকর মন্তব্য ছিল। বাংলাদেশের গণমাধ্যম নিয়েও অসত্য, ভুল ও মনগড়া রিপোর্ট করে প্রতিষ্ঠানটি। পরিপ্রেক্ষিতে দেশের বৃহত্তর সাংবাদিক ইউনিয়নগুলো প্রতিবাদ জানিয়েছিল।একইভাবে প্যারিস প্রবাসী কয়েকজন বাংলাদেশি ফ্র্যান্সের আইনজীবীর মাধ্যমে আরএসএফফের বিরুদ্ধে আইনি নোটিশ দিয়েছিল।

তিনি জানান, সেই আইনি নোটিশে বলা ছিল, তারা কোনো রাষ্ট্র বা সরকার প্রধানের ব্যাপারে এরকম মন্তব্য করতে পারে না। ফ্রান্সের আইনেই সেটি বলা আছে। অর্থাৎ দেশটির আইন লঙ্ঘন করে সেটা করেছে ওরা। সুতরাং এখন যে রিপোর্ট প্রকাশ করেছে, এটিও কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। 

তথ্যমন্ত্রী বলেন, যারা বাংলাদেশের বিরুদ্ধে ক্রমাগতভাবে বিদেশে অপপ্রচার চালাচ্ছে, সেই সব সূত্র থেকে আরএসএফ  তথ্য-উপাত্ত সংগ্রহ করে। নিজেরাও বাংলাদেশের প্রতি বিদ্বেষপ্রসূত হয়ে যে রিপোর্ট দেয় সেটির কোনো মূল্য নেই। সেই সংগঠন যখন আবারো বাংলাদেশের গণমাধ্যম নিয়ে কথা বলে, তখন স্বাভাবিকভাবেই ধরে নিতে হবে তারা অসৎ উদ্দেশ্য নিয়েই ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রকাশ করছে।

আরও পড়ুন: ৩০৪ কোটি টাকা আত্মসাৎ: নর্থ সাউথের চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

ডিজিটাল বা সাইবার নিরাপত্তা আইন নিয়েও আরএসএফ  কথা বলেছে উল্লেখ করে ড. হাছান বলেন, ডিজিটাল বিষয়টি যখন ছিল না, তখন সেই নিরাপত্তা দেয়ার বিষয়টিও ছিল না। যখন বাংলাদেশসহ বিভিন্ন দেশে ডিজিটাল বিষয়টি এসেছে, তখন গণমানুষকে ওই নিরাপত্তা দেয়ার জন্য বিভিন্ন দেশ আইন করেছে। পৃথিবীর প্রায় সব দেশেই এই আইন হয়েছে ও হচ্ছে। 

তিনি বলেন, ‘এছাড়া ইউরোপীয় ইউনিয়ন ফ্রেইমওয়ার্ক ল' করছে। যেটার অধীনে বিভিন্ন দেশে পদক্ষেপ নেয়া হবে। আইন করা হবে। ফ্রান্সেও একই ধরনের অনুরূপ আইন আছে। সুতরাং আরএসএফ  আগে থেকেই যেহেতু বাংলাদেশের প্রতি বিদ্বেষপ্রসূত, সেজন্যই তারা বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে এদেশকে কয়েক ধাপ নামিয়ে দিয়েছে। আমরা এটি সম্পূর্ণ প্রত্যাখ্যান করছি।'

সম্পর্কিত

আরও পড়ুন

×