ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

৩০৪ কোটি টাকা আত্মসাৎ: নর্থ সাউথের চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

৩০৪ কোটি টাকা আত্মসাৎ: নর্থ সাউথের চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

ছবি সংগৃহীত

আইন ও বিচার ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২২ | ১১:৪৪ | আপডেট: ০৫ মে ২০২২ | ১২:০৪

আজ বৃহস্পতিবার (৫ মে) দুদকের সমন্বিত ঢাকা জেলা কার্যালয়-১ এ কমিশনের উপপরিচালক ফরিদ উদ্দিন পাটোয়ারী বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার  আসামিরা হলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান আজিমউদ্দিন আহমেদ, সদস্য এম এ কাশেম, বেনজীর আহমেদ, মিসেস রেহানা রহমান, মোহাম্মদ শাহজাহান এবং আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিন মো. হিলালী।

মামলার এজাহারে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুযায়ী নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় পরিচালনার সর্বোচ্চ কর্তৃপক্ষ বোর্ড অব ট্রাস্টিজ। রুলস ও রেগুলেশনস অনুযায়ী এটি দাতব্য, কল্যাণমুখী, অবাণিজ্যিক ও অলাভজনক শিক্ষাপ্রতিষ্ঠান।

কিন্তু বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়কে এড়িয়ে ক্যাম্পাস উন্নয়নের নামে ৯০৯৬.৮৮ ডেসিমেল জমি কিনতে ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা তহবিল থেকে নিয়েছে। এক্ষেত্রে বোর্ড অব ট্রাস্টিজের কয়েকজন সদস্যের অনুমোদন নেয়া হয়েছে।

এজাহারে বলা হয়, কম দামে জমি কিনে বেশি দাম দেখিয়ে প্রথমে বিক্রেতার নামে টাকা দেন তারা। এরপর বিক্রেতার কাছ থেকে নিজেদের লোকের নামে নগদ চেকের মাধ্যমে তা উত্তোলন করেন। আবার নিজেদের নামে এফডিআর করে রাখেন। পরে নিজেরা ওই এফডিআরের অর্থ তুলে আত্মসাত করেন।

আরও পড়ুন: ১৬ মে আত্মসমর্পণ করবেন হাজী সেলিম

তথ্য গোপন করে অর্থ হস্তান্তর, স্থানান্তর, মানিলন্ডারিং করেন তারা। যা শাস্তিযোগ্য অপরাধ ও বেআইনি কর্মকাণ্ড। এভাবে ক্ষমতার অপব্যবহার করে বিশ্বাসভঙ্গ করেন।

ফলে প্রতারণা ও জালিয়াতির আশ্রয় বা ঘুষ লেনদেন করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন তারা। তাই তাদের বিরুদ্ধে দুদক মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২)(৩) ধারায় মামলা করা হয়েছে।

সম্পর্কিত

আরও পড়ুন

×