ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

কেন গোপনে সৌদি আরব গিয়েছিলেন মার্কিন গোয়েন্দা প্রধান

কেন গোপনে সৌদি আরব গিয়েছিলেন মার্কিন গোয়েন্দা প্রধান

জো বাইডেন ও সৌদি যুবরাজ বিন সালমান, ইনসেটে সিআইএ প্রধান উইলিয়াম বার্নস।

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২২ | ০১:৩৭ | আপডেট: ৩০ এপ্রিল ২০২২ | ১৭:৫৯

প্রতিবেদন অনুযায়ী, গোপনে সৌদি আরব সফরে গিয়ে সিআইএ’র প্রধান উইলিয়াম বার্নস দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন। গত মাসে মার্কিন গোয়েন্দা সংস্থার প্রধান এ অঘোষিত সফরে যান বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

সিআইএ’র প্রধান এমন সময়ে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন, যখন যুক্তরাষ্ট্রের বাইডেন সরকার উপসাগরীয় দেশগুলোর সাথে সুসম্পর্ক স্থাপন করতে চাইছেন।

এর আগে সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি নিয়ে দেশটির সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি হয়। এছাড়া ইরানের পরমাণু চুক্তি, ইয়েমেন ও ইউক্রেনে চলমান যুদ্ধ নিয়েও দু’পক্ষের মধ্যে মতবিরোধ ছিল।

সৌদি আরবের উপকূলীয় শহর জেদ্দাতে সিআইএ’র প্রধান উইলিয়াম বার্নস ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আলোচনা বৈঠক হয়। এ সময় দু’পক্ষের মধ্যে চমৎকার আলোচনা হয়েছে বলে দাবি করা হয়।

এর আগে গেল মার্চের শুরুতে সৌদি ‍যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছিলেন, তাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ভুল বুঝলেন কিনা তা নিয়ে তিনি কোনও পরোয়া করেন না। তিনি বলেন, বাইডেনের আমেরিকার স্বার্থ নিয়ে চিন্তা-ভাবনা করা উচিত।

মার্কিন ‘দ্য আটলান্টিক’ ম্যাগাজিনে দেয়া এক সাক্ষাৎকারে বিন সালমান এই মন্তব্য করেন। সৌদি আরবের নিরঙ্কুশ রাজতন্ত্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার ব্যাপারেও যুক্তরাষ্ট্রকে সতর্ক করেন তিনি।

তার সম্পর্কে বাইডেন ভুল বোঝেন কিনা- এমন প্রশ্নের জবাবে বিন সালমান বলেন, ‘আমি এ নিয়ে পরোয়া করি না। আমেরিকার স্বার্থ নিয়ে চিন্তা করা বাইডেনের ব্যাপার। আমাদের আমেরিকা নিয়ে লেকচার দেয়ার অধিকার নেই। অন্যের ক্ষেত্রেও বিষয়টা একই।’

আরও পড়ুন

×