ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

এলপিজি

কমলো এলপিজি গ্যাসের দাম

কমলো এলপিজি গ্যাসের দাম

ফাইল ছবি

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২২ | ০৯:০৯ | আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ | ১০:২৫

বৃহস্পতিবার (৫ মে) দুপুর আড়াইটার দিকে এ ঘোষণা দেয় বিইআরসি। ঘোষণায় জানানো হয়, আজ সন্ধ্যা থেকেই নতুন এই দাম কার্যকর হবে।

বিইআরসির বিজ্ঞাপিতে বলা হয়, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে (ভোক্তা পর্যায়ে) মূসক ব্যতীত মূল্য প্রতি কেজি ১০৪ টাকা ২৬ পয়সা ও মূসকসহ মূল্য প্রতি কেজি ১১১ টাকা ২৬ পয়সায় সমন্বয় করা হয়েছে। সেই অনুযায়ী রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের মূসকসহ মূল্য ১ হাজার ৩৩৫ টাকায় সমন্বয় করা হয়েছে।

এদিকে গৃহস্থালি এলপিজি সিলিন্ডারের দাম বাড়ানো না হলেও চলতি মাসের জন্য বাণিজ্যিকভাবে ব্যবহৃত এলপিজির দাম ১০৩ রুপি বাড়িয়েছে প্রতিবেশী দেশ ভারত।

✪ আরও পড়ুন: জুনের মধ্যে যান চলাচলের জন্য খুলে দেয়া হবে পদ্মাসেতু: ওবায়দুল কাদের

জানা গেছে, চলতি মাসে ১০৩ দশমিক ৫০ রুপি দাম বাড়ানো হয়েছে। ফলে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডার ২ হাজার ৪৫৫ রুপিতে বিক্রি হচ্ছে।

এর আগে গত বছর টানা পাঁচ দফায় দাম বৃদ্ধি পায় এলপিজির। যে কারণে ওই বছর এ নিয়ে বেশ আলোচনা হয়। তবে এবার বছরের শুরুতে ৫০ টাকা কমিয়ে এলপিজির দাম ১ হাজার ১৭৮ টাকা করে সরকার। এরপর ফেব্রুয়ারি মাসে ৬২ টাকা দাম বাড়ানোর পর ফের মার্চে দাম বাড়িয়ে ১ হাজার ৩৯১ টাকা করা হয়। তারপর এপ্রিলে দাম বাড়িয়ে ১ হাজার ৪৩৯ টাকা করা হয়।

আরও পড়ুন

×