ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ঈদের নামাজ ময়দানেই পড়তে হয়: জাতীয় মসজিদের খতিব

ঈদের নামাজ ময়দানেই পড়তে হয়: জাতীয় মসজিদের খতিব

ফাইল ছবি

এম এ আহাদ শাহীন

প্রকাশ: ০২ মে ২০২২ | ১৪:২৩ | আপডেট: ১০ অক্টোবর ২০২৩ | ০৬:০৪

তিনি বলেন, আমাদের দেশে একটা রেওয়াজ হয়ে গেছে মসজিদে ঈদের নামাজ পড়া কিন্তু ওজর আপত্তি না থাকলে যেমন বৃষ্টি হচ্ছে এমন যদি হয় তাহলে মসজিদে নামাজ পড়ায় কোনো অসুবিধে নাই। 

সোমবার (২ মে) চ্যানেল 24 অনলাইনকে এসব কথা বলেন মুফতি রুহুল আমীন। 

তিনি বলেন, ঈদ জামাত ছোট হোক বড় হোক সেটা কোনো কথা না, বাহিরে ঈদ জামাত পড়া উত্তম। যেখানে যতবেশি লোক শরিক হবে, তত ভালো। তবে এর জন্য অন্য কোথাও সফর করে যাওয়া যেটা অনেক জায়গায় করে থাকে সেটা ঠিক না।      

ঈদে মুসলমানদের জন্য করণীয় সম্পর্কে বায়তুল মোকাররমের খতিব বলেন, ঈদের সময় প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) এর যে তরিকা যা, সেটা আমাদের অনুসরণ করা দরকার এবং সেটাই আমাদের জন্য শ্রেয়। আল্লাহর পক্ষ থেকে এটাই নির্দেশনা। ঈদে তাকবির বেশি বেশি পড়া। যদি সম্ভব হয় হালাল উপার্জন দিয়ে নতুন কাপড় পরা। সামর্থ অনুযায়ী আত্মীয়-স্বজনদের দেয়া এবং সাদাকাতুল ফিতর আদায় করে তারপর ঈদগাহে আসা। এক পথে আসা আরেক পথে যাওয়া। ঈদে মনে থাকা আমি আল্লাহর পক্ষ থেকে আল্লাহর দেয়া আনন্দ উপভোগ করছি। তার একটা অনুভূতি মনের ভেতরে জাগ্রত থাকবে। 

আরও পড়ুন: নারীদের জামাতে নামাজ পড়া উত্তম নয়: জাতীয় মসজিদের খতিব

মুফতি রুহুল আমীন বলেন, মানুষের মধ্যে হাসি-খুশির বহিঃপ্রকাশ থাকবে। সুন্নত মোতাবেক ময়দানেই জামাত আদায় করা সুন্নত। আমাদের এখানে জাতীয় ঈদগাহ আছে অথবা আপন আপন এলাকায় ঈদগাহ আছে, খোলা ময়দানে সেখানে নামাজ পড়া উত্তম। সবাই সেখানে পড়ার চেষ্টা করা। 

ঈদে কোলাকোলি সম্পের্কে গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসার মহাপরিচালক বলেন, ঈদে আমরা আলিঙ্গন করি, কোলাকোলি করি এটা আসলে ঈদের সঙ্গে সম্পৃক্ত না। এটা ঈদের কোনো সুন্নত না। আমাদের দেশে এটা প্রচলন হয়ে গেছে। এখন যেহেতু করোনাকালীন সময় এই বিষয়টা থেকেও বিরত থাকলে ভালো হয়। 
 
 

আরও পড়ুন

×