ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ফিনল্যান্ডের আকাশসীমায় রুশ অ্যাটাক হেলিকপ্টার, চোখ রাঙাচ্ছেন পুতিন

ফিনল্যান্ডের আকাশসীমায় রুশ অ্যাটাক হেলিকপ্টার, চোখ রাঙাচ্ছেন পুতিন

ছবি - সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২২ | ১৬:৩৬ | আপডেট: ৩০ এপ্রিল ২০২২ | ১৭:৫৯

ন্যাটোতে যোগ দেয়ার সেই জিদের ফল এখনও ভোগ করছে ইউক্রেনীয়রা। তবে এবার মস্কোর হুঁশিয়ারি উড়িয়ে ন্যাটো জোটে শামিল হওয়ার দাবি জানিয়েছে ফিনল্যান্ড।

এরপরই দেশটির আকাশসীমায় ঢুকে পড়েছে রুশ অ্যাটাক হেলিকপ্টার। ফলে আশঙ্কা করা হচ্ছে, এবার ফিনল্যান্ডে আক্রমণ চালাতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর তেমনটা হলে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে যাবে বিশ্ব। খবর ডেইলি মেইলের।

জানা গেছে, বুধবার ফিনল্যান্ডের আকাশসীমায় ঢুকে পড়ে রুশ ফৌজের একটি এমআই-১৭ হেলিকপ্টার। তারপরই ফিনল্যান্ড সেনার তৎপরতা ঘিরে আরো জোরাল হয়েছে যুদ্ধের জল্পনা।

বিশ্লেষকদের একাংশের মতে, ফিনল্যান্ডকে ন্যাটোতে কিছুতেই শামিল হতে দেবে না রাশিয়া। প্রয়োজনে ইউক্রেনের মতোই সেই দেশে হামলা চালাতে পারে মস্কো।

এদিকে, বুধবার থেকেই রুশ সীমান্ত ঘেঁষা এলাকায় আমেরিকার সঙ্গে যৌথ সেনা মহড়া শুরু করেছে ফিনল্যান্ড। এর ফলে উত্তেজনা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৩৯ সালের নভেম্বরে জার্মানির সঙ্গে হাত মিলিয়ে ফিনল্যান্ডে হামলা চালিয়েছিল সোভিয়েত ইউনিয়ন। প্রায় সাড়ে তিন মাসের যুদ্ধে স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের ছোট্ট দেশটির অধিকাংশ এলাকায় দখল করে নেয় জোসেফ স্তালিনের সেনা। শেষমেশ মস্কো চুক্তি করে ফিনল্যান্ড ছাড়ে রুশ সেনারা।

এদিকে, সমগ্র ইউক্রেন দখলে ব্যর্থ হলেও অধিকৃত এলাকায় সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছে মস্কো। অধিকৃত অঞ্চলগুলো রাশিয়ার অধীনে আনার প্রক্রিয়াও শুরু করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের নির্দেশ দেয়া হয়েছে, কেনাবেচা করতে রুশ মুদ্রা রুবল ব্যবহার করতে হবে।

আরও পড়ুন

×