ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

মেট্রোরেলের নিরাপত্তায় গঠিত হলো এমআরটি পুলিশ

মেট্রোরেলের নিরাপত্তায় গঠিত হলো এমআরটি পুলিশ

ছবি: সংগৃহীত

সমকাল ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০২৩ | ১০:৩২ | আপডেট: ১০ অক্টোবর ২০২৩ | ০৬:০৭

দেশের প্রথম মেট্রোরেলের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) পুলিশ গঠন করেছে সরকার। একজন ডিআইজির নেতৃত্বে ২৩১ জন সদস্য নিয়ে গঠিত হচ্ছে এমআরটি পুলিশ।

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব নূর-এ-মাহবুবা জয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পুলিশের এ ইউনিটটি গঠনে একজন উপমহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে ২৩১ জনবল চূড়ান্ত করা হয়েছে। এমআরটি মেট্রোরেল সুষ্ঠুভাবে পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরাপত্তা নিশ্চিতে তিনটি ক্যাডার পদ ও ২২৮টি নন-ক্যাডার পদ এবং ১৫টি যানবাহন টিওঅ্যান্ডইভুক্তকরণ হয়েছে। test

কেন্দ্রীয় প্রশাসনিক কাজের জন্য: একজন ডিআইজি, একজন পুলিশ সুপার, দুজন পরিদর্শক, একজন পরিদর্শক (নিরস্ত্র), একজন পরিদর্শক (সশস্ত্র), দুজন এসআই (নিরস্ত্র), দুজন এসআই (সশস্ত্র), তিনজন এএসআই (নিরস্ত্র), চারজন এএসআই (সশস্ত্র), পাঁচজন নায়েক, ১০ জন কনস্টেবল, একজন কম্পিউটার অপারেটর, একজন হিসাবরক্ষক, একজন উচ্চমান সহকারী ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক দুজন।

এমআরটি লাইন-৬-এর জন্য পদ: একজন অতিরিক্ত পুলিশ সুপার, ছয়জন পরিদর্শক (নিরস্ত্র), দুজন এসআই (নিরস্ত্র), ৩৪ জন এএসআই (নিরস্ত্র) ও ১৫৩ জন কনস্টেবল।

এমআরটি পুলিশ গঠনের জন্য ৯ শতাধিক জনবলের প্রস্তাব তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছিল পুলিশ সদর দফতর। অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মতামতের পর ৩৫৭ জনবলের সুপারিশ সচিব কমিটিতে জমা দেওয়া হয়। এরপর সচিব কমিটি ২৩১ জনবলের অনুমোদন দেয়।

এমআরটি পুলিশের কাজের জন্য থাকবে ১টি জিপ, ৪টি পিকআপ ও ১০টি মোটরসাইকেল।

উদ্বোধনের আগে ও উদ্বোধন পরবর্তী সময়ে এমআরটি পুলিশ গঠনের আগ পর্যন্ত নিরাপত্তার স্বার্থে পুলিশের রিজার্ভ ফোর্স ও থানা পুলিশের নিরাপত্তার মাধ্যমে চলছিল মেট্রোরেল।

উল্লেখ্য, মাসখানেক আগে দুষ্কৃতকারীরা মেট্রোরেলকে লক্ষ্য করে ঢিল ছোঁড়ে। এতে মেট্রোরেলের একটি জানালার কাচ ভেঙে যায়। এ ঘটনায় জড়িতদের যেকোনো উপায়ে ধরতে বলা হয়েছে। এ পরিস্থিতিতে মেট্রোরেলের সার্বিক নিরাপত্তা বিধানে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) পুলিশ গঠন চূড়ান্ত করেছে সরকার।

আরও পড়ুন

×