ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

রোববার দেশে আসছে শ্রীলঙ্কা, থাকছে না বায়োবাবল (ভিডিও)

রোববার দেশে আসছে শ্রীলঙ্কা, থাকছে না বায়োবাবল (ভিডিও)

ফাইল ছবি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২২ | ১২:৫২ | আপডেট: ০৬ মে ২০২২ | ১৩:৩১

বাংলাদেশ সফরকে সামনে রেখে নিজেদের প্রস্তুতির কথা জানিয়েছেন দেশটির নতুন কোচ ক্রিস সিলভারউড। কথা বলেছেন সিরিজে অন্যতম আলোচিত দলটির সহকারী কোচ নাভিদ নেওয়াজও। বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী দলের কোচ ছিলেন তিনি। এদেশের ক্রিকেট অভিজ্ঞতাই এখন নিজ দলের ক্রিকেটারদের সঙ্গে শেয়ার করছেন নাভিদ। আর ভালো ফলের জন্য সিলভারউড চান ব্যাটারদের বড় ইনিংস খেলার মানসিকতা।

আরও পড়ুন: কানেরিয়াকে নিজের চরিত্রের দিকে তাকাতে বললেন আফ্রিদি

শ্রীলঙ্কার সহকারী কোচ নাভিদ নেওয়াজ বলেন, বাংলাদেশের ক্রিকেটার আর উইকেট সম্পর্কে আমার বেশ ধারণা আছে। এগুলো দলের মধ্যে আলোচনা করছি। কোচ নই আমি ক্রিকেটারদের মেন্টর হয়ে থাকতে চাই। দলের যেকোনো পরিস্থিতিতে আমার অভিজ্ঞতা কাজে লাগানোর চেষ্টা করব।

শ্রীলঙ্কার হেড কোচ ক্রিস সিলভারউড বলেন, গত কয়েক সপ্তাহ ধরে আমি শুধু পরিসংখ্যান ঘেটেছি। কোথায় কোথায় আরও উন্নতি প্রয়োজন তা খুঁজে বের করার চেষ্টা করেছি। আমি চাই ক্রিকেটাররা আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামুক। বেপরোয়া নয় বরং সাহসী হয়ে একেকটি বল মোকাবেলা করুক। ভালো ফলের জন্য ব্যাটারদের বড় ইনিংস খেলার মনোভাব রাখতে হবে।

সিরিজে বায়োবাবল না থাকার বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চিকিৎসক মনজুর হোসেন চৌধুরী বললেন, ‘এবার জৈব সুরক্ষা বলয় বলে তেমন কিছু থাকছে না। শুধু করোনাভাইরাস পরীক্ষা হবে। শ্রীলঙ্কা দল ৮ তারিখ ঢাকায় আসবে চেষ্টা করা হবে তাদের সেদিনই টেস্ট করার।’ তিনি আরও বলেন, ‘এর বাইরে কারো যদি উপসর্গ দেখা দেয় সে ক্ষেত্রে করোনা পরীক্ষা করা হবে এবং নির্দিষ্ট একটা সময় পর সবার করোনাভাইরাস পরীক্ষা করা হবে।’

শ্রীলঙ্কা দল আগামী ৮ মে বাংলাদেশে পা রাখার পর একবার কোভিড টেস্ট করা হবে। বাংলাদেশ দলের পরীক্ষা হবে ৯ মে চট্টগ্রামে। আর সেখানেই হবে সিরিজের প্রথম টেস্ট। সেই ম্যাচ খেলে ঢাকায় ফিরে আবার রুটিন পরীক্ষা হবে দুই দলের। 

দুই দলের এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। যেখানে সিরিজের প্রথম ম্যাচ আগামী ১৫ মে চট্টগ্রাম আর দ্বিতীয় ও শেষ টেস্ট ২৩ মে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত বাংলাদেশ ২২টি টেস্ট খেলেছে। জয় মাত্র ১টিতে আর ড্র চারটিতে। দেশের মাটিতে ৮টি টেস্ট খেলে ৬টিতে হার আর ২টিতে ড্র।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড
মুমিনুল হক সৌরভ (অধিনায়ক), তামিম ইকবাল খান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, কাজী নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম ও শরিফুল ইসলাম (ফিটনেস সাপেক্ষে), মোসাদ্দেক হোসেন সৈকত।

শ্রীলঙ্কা টেস্ট স্কোয়াড
দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কামিল মিশারা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকভেলা, দিনেশ চান্দিমাল, রমেশ মেন্ডিস, চমিকা করুনারত্নে, সুমিন্দা লাকসান, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, অসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রবীণ জয়াবিক্রমা, লাসিথ এমবুলডেনিয়া।

সম্পর্কিত

আরও পড়ুন

×