ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

মসজিদে আজান হলো ঠিকই তবে শোনা গেল না মাইকে

মসজিদে আজান হলো ঠিকই তবে শোনা গেল না মাইকে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২২ | ১৩:৩০ | আপডেট: ৩০ এপ্রিল ২০২২ | ১৭:৫৯

এর আগে মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) প্রধান রাজ ঠাকরের হুমকি দিয়েছিলেন যেখানেই লাউডস্পিকারে আজান দেয়া হবে সেখানেই মাইকে হনুমান চল্লিশা পাঠ করা হবে। এরপরই রাজ্যের বিভিন্ন অংশে মসজিদে মাইকে আজান শোনা যায়নি। মুম্বাইয়ের ভেতরে এবং কাছে বেশ কিছু এলাকার মসজিদের লাউডস্পিকার বন্ধ রাখা হয়।

আরও পড়ুন: ধর্ষণের মামলা করতে থানায় গিয়ে ধর্ষণের শিকার হলেন কিশোরী!

এমএনএস প্রধান জোর দিয়েছিলেন যে এটি ‘একদিনের সমস্যা নয়’। মসজিদগুলো যদি নির্দেশনা না মানে, তাহলে হনুমান চল্লিশা দ্বিগুণ ভলিউমে বাজানো হবে। লাউডস্পিকারের কারণে শিক্ষার্থী ও অসুস্থ মানুষ ক্ষতিগ্রস্ত হয়। আপনার ধর্ম কি মানুষের চেয়ে বড়?

মহারাষ্ট্র সরকার আইনশৃঙ্খলা বজায় রাখতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। পুলিশ কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে এবং স্পর্শকাতর স্থানে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। মুম্বাই পুলিশ কমিশনার সঞ্জয় পান্ডে শহরের পরিস্থিতি পর্যালোচনা করতে বিভিন্ন থানা এলাকা পরিদর্শন করেছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

আরও পড়ুন: জেরুজালেমের ঘটনায় ইসরায়েলের তীব্র সমালোচনা করলেন মার্কিন আইনপ্রণেতারা

মহারাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মুম্বাইয়ের ১ হাজার ১৪০টি মসজিদের মধ্যে ১৩৫টি আজ সকাল ৬টার আগে লাউডস্পিকার ব্যবহার করেছে। তারা বলছে, ভারতের সুপ্রিম কোর্টের আদেশের বিরুদ্ধে যাওয়া এই ১৩৫টি মসজিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া উচিত।

এদিকে মহারাষ্ট্রজুড়ে প্রায় ২৫০-২৬০ জন এমএনএস কর্মীকে আটক করা হয়েছে। কর্মকর্তারা বলেছেন, মুম্বাই পুলিশ রাজ ঠাকরের বাসভবনের বাইরে জড়ো হওয়া বেশ কয়েকজন এমএনএস কর্মীকে আটক করেছে।

আরও পড়ুন: গরু জবাইয়ের সন্দেহে দু’জন পিটিয়ে হত্যা

আরও পড়ুন

×