ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

আত্মীয়কে জরিমানা করায় টিটিই বরখাস্তের বিষয়টি জানেন না, দাবি রেলমন্ত্রীর

আত্মীয়কে জরিমানা করায় টিটিই বরখাস্তের বিষয়টি জানেন না, দাবি রেলমন্ত্রীর

ছবি: সংগৃহীত

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২২ | ১৬:৫১ | আপডেট: ৩১ জুলাই ২০২২ | ১১:৫৯

রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটধারী তিন যাত্রীকে জরিমানাসহ ভাড়া আদায় করেন টিটিই শফিকুল ইসলাম। এরপরই বরখাস্ত করা হয় তাকে। বৃহস্পতিবার (৫ মে) মধ্যরাতে পাবনার ঈশ্বরদীতে এ ঘটনা ঘটে।

ঈশ্বরদীর পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনের নির্দেশে শুক্রবার (৬ মে) থেকে এ বরখাস্ত আদেশ কার্যকর হয়েছে।

শফিকুল ইসলাম রেলওয়ে জংশন স্টেশন ঈশ্বরদী টিটিই হেডকোয়ার্টারে কর্মরত। তাকে বরখাস্ত করার বিষয়টি স্বীকার করেছেন ডিসিও নাসির উদ্দিন। 

বরখাস্ত করার সময় টিটিই শফিকুল ইসলাম আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে কর্তব্যরত ছিলেন। ট্রেনে ডিউটিরত অবস্থায়ই তিনি বরখাস্তের ঘটনাটি মুঠোফোনে জানতে পারেন।

রেলের একাধিক সূত্রে জানা গেছে, খুলনা থেকে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন থেকে তিনজন যাত্রী বিনা টিকিটে এসি কেবিনে চেপে ঢাকা যাচ্ছিলেন। এ সময় কর্তব্যরত টিটিই শফিকুল ইসলাম তাদের নিকট টিকিট দেখতে চাইলে তারা রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন। টিটিই বিষয়টি তাৎক্ষনিকভাবে পাকশী বিভাগীয় রেলের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা (এসিও) নুরুল আলমের সঙ্গে আলাপ করলে তিনি সর্বনিম্ন ভাড়া নিয়ে এসি টিকিট না করিয়ে সাধারণ কোচের টিকিট কাটার পরামর্শ দেন। এসিও’র পরামর্শ অনুযায়ী টিটিই শফিকুল ইসলাম ওই তিন ট্রেনযাত্রীকে এসি টিকিটের পরিবর্তে ৩৫০ টাকা জনপ্রতি হিসেবে ১ হাজার ৫০ টাকা নিয়ে তিনটি সুলভ শ্রেণির নন এসি কোচে সাধারণ আসনের টিকিট বানিয়ে দেন। 

এ সময় ট্রেনে কর্তব্যরত এটেনডেন্টসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। ওই তিন ট্রেনযাত্রী তাৎক্ষনিকভাবে কোনো অভিযোগ না করলেও ঢাকায় পৌঁছে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিকট টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে ‘অসদাচরণ’ করার অভিযোগ করেন। সেই অভিযোগ পেয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন সংশিষ্ট টিটিইকে সাময়িক বরখাস্তের আদেশ দেন। 

বরখাস্ত আদেশের বিষয়টি ঈশ্বরদী রেলওয়ের টিটিই হেডকোয়ার্টারের ভারপ্রাপ্ত সিনিয়র টিটিই ইন্সপেক্টর মো. বরকত উল্লাহ আল-আমিন টিটিই শফিকুল ইসলামকে মোবাইল ফোনের মাধ্যমে অবহিত করেন। এ সময় তিনি সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ডিউটিরত ছিলেন।

পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন এ বিষয়ে বলেন, আমি লিখিতভাবে কোনো অভিযোগ পাইনি। তবে বিনা টিকিটধারী ওই তিন ট্রেনযাত্রীর সঙ্গে কর্তব্যরত টিটিই অসদাচরণ করেছেন বলে রেলের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিকট মুঠোফোনে তারা অভিযোগ দেন। বিষয়টি আমাকেও অবহিত করা হয়। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে টিটিই শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

টিটিই শফিকুল ইসলাম জানান, বরখাস্তের বিষয়টি আমি ট্রেনে ডিউটিরত অবস্থায় মোবাইল ফোনে জানতে পেরেছি, এ কারণে শুক্রবার থেকে ডিউটিতে যাওয়া হয়নি। ঈশ্বরদী থেকে তিন ট্রেনযাত্রী রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের এসি কেবিনে ওঠেন। রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেওয়ায় আমি তাদের প্রতি সম্মান দেখিয়ে এসিও’র পরামর্শে এসির টিকিট না কেটে সুলভ শ্রেণির নন এসি কোচে সাধারণ আসনের তিনটি টিকিট বানিয়ে দেই। তাদের সঙ্গে কোনরকম অসদাচরণ করিনি।

আরও পড়ুন

×