ঢাকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

সংসদীয় কমিটির সভাপতি হলেন সাবেক ১৩ মন্ত্রী-প্রতিমন্ত্রী

সংসদীয় কমিটির সভাপতি হলেন সাবেক ১৩ মন্ত্রী-প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ | ০৬:৩৭ | আপডেট: ০৪ মে ২০২৪ | ১০:৫০

দ্বাদশ জাতীয় সংসদ যাত্রা শুরুর পাঁচ কার্যদিবসের মধ্যে ৫০টি সংসদীয় স্থায়ী কমিটির সব গঠন সম্পন্ন হয়েছে। বুধবার সংসদের বৈঠকে সর্বশেষ ১২টি কমিটি গঠন হয়। এর আগে মঙ্গলবার পর্যন্ত গঠন করা হয় ৩৮টি কমিটি। ১৩টি কমিটিতে সভাপতির পদ পেয়েছেন সাবেক ১৩ মন্ত্রী-প্রতিমন্ত্রী।

আওয়ামী লীগ টানা চার মেয়াদে ক্ষমতায়। গত মেয়াদে মন্ত্রিসভায় থাকলেও এবার বাদ পড়েন ১৫ মন্ত্রী, ১৩ প্রতিমন্ত্রী এবং দুই উপমন্ত্রী। এর মধ্যে ১৩ জন বিভিন্ন সংসদীয় কমিটির সভাপতির পদ পেয়েছেন। গতকাল গঠিত ১২ কমিটির মধ্যে পাঁচটিতে সভাপতির পদ পেয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সদ্য সাবেক মন্ত্রী-প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন এ কে আব্দুল মোমেন। গত মেয়াদে তিনি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী। এবার মন্ত্রিসভা থেকে তিনি বাদ পড়েন। ভূমি মন্ত্রণালয়ের কমিটির সভাপতি হয়েছেন সাইফুজ্জামান চৌধুরী। গত মন্ত্রিসভায় তিনি ছিলেন এ মন্ত্রণালয়ের মন্ত্রী। পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের কমিটির সভাপতি হয়েছেন বীর বাহাদুর উশৈ সিং। গত মন্ত্রিসভায় তিনি এ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কমিটির সভাপতি হয়েছেন গত মেয়াদে এ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বে থাকা ইমরান আহমেদ। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন গত মেয়াদের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

মঙ্গলবার আ হ ম মুস্তফা কামালকে অর্থ, এম এ মান্নানকে পরিকল্পনা মন্ত্রণালয়ের কমিটির সভাপতি করা হয়। তারা গত মেয়াদে মন্ত্রী ছিলেন। গত মেয়াদের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে করা হয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কমিটির সভাপতি। সোমবার টিপু মুনশিকে বাণিজ্য, আব্দুর রাজ্জাককে কৃষি, শ ম রেজাউল করিমকে মৎস্য ও প্রাণিসম্পদ এবং জাহিদ আহসানকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি করা হয়। গত মেয়াদে তারা চারজন ঐ চার মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। এর আগের দিন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের কমিটির সভাপতি করা হয় ওই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে।

কমিটির সভাপতির পদ থেকে বাদ পড়াদের মধ্যে রয়েছেন মীর্জা আজম, আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, মকবুল হোসেন, রাশেদ খান মেনন, রওশন আরা মান্নান, মুজিবুল হক চুন্নু, তোফায়েল আহমেদ, ওয়াসিকা আয়েশা খান ও আনিসুল ইসলাম মাহমুদ। এর মধ্যে মুজিবুল হক চুন্নু বিরোধীদলীয় চিফ হুইপ ও আনিসুল ইসলাম মাহমুদ হুইপ।

এ ছাড়া বাকি বাদ পড়াদের মধ্যে অনেকে মনোনয়ন ও এমপি হতে পারেননি। ৩০ জানুয়ারি থেকে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। গতকাল পর্যন্ত মোট কার্যদিবস ছিল পাঁচটি।

আরও পড়ুন

×