ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ঘূর্ণিঝড় অশনি: বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

ঘূর্ণিঝড় অশনি: বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

ফাইল ছবি

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২২ | ১৩:১৬ | আপডেট: ০৭ মে ২০২২ | ১৩:২৮

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত একটি বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ করতে মানা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিম্নচাপটি শনিবার দুপুর ১২টায় চট্টগ্রাম বন্দর থেকে ১৪২৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার থেকে ১৩৪০ কিলোমিটার দক্ষিণে এবং মোংলা বন্দর থেকে ১৪৬০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

এটি ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলেও আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ধরে নিয়ে সে অনুযায়ী সতকর্তামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও পড়ুন: 

ওই ঘূর্ণিবায়ুর চক্র ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হলে তার নাম হবে ‘অশনি’। এটি শ্রীলঙ্কার দেওয়া নাম। আরব সাগর ও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের নাম দেয় বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপ। এ অঞ্চলের ১৩টি দেশের দেওয়া নামের তালিকা থেকে পর্যায়ক্রমে নতুন নতুন ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়।
 

আরও পড়ুন

×