ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

রক্ষা পেল ৮০০ কোটি টাকার রপ্তানি পণ্য

রক্ষা পেল ৮০০ কোটি টাকার রপ্তানি পণ্য

দুর্ঘটনা কবলিত জাহাজ

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২২ | ০৪:৩৩ | আপডেট: ৩০ এপ্রিল ২০২২ | ১৭:৫৯

সিঙ্গাপুর যাওয়ার সময় গেল ১৪ এপ্রিল কক্সবাজারের কুতুবদিয়ায় অন্য একটি তেলের জাহাজের সাথে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হয় এমভি হাইয়ান সিটি। নষ্ট হয় কন্টেইনার। সাগরে পড়েও যায় খালি কন্টেইনার। এতদিন জটিলতা না কাটায় দুর্ঘটনাস্থলেই অবস্থান করতে হয় জাহাজটিকে। অবশেষে দূর হল সংকট। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে  বিশেষ ব্যবস্থায় বুধবার এমভি হাইয়ান সিটিকে নিয়ে আসা হয় কর্ণফুলী নদীতে। ভিড়ানো হয় কর্ণফুলী ডক ইয়ার্ডে। 

বন্দরের সচিব ওমর ফারুক জানান, সর্বোচ্চ গুরুত্ব আর সতর্কতার সাথে কন্টেইনারসহ জাহাজটিকে টেনে আনা হয়। এতে জাহাজ এবং কন্টেইনার সবই রক্ষা পেয়েছে। নৌ চলাচলের পথও নির্বিঘ্ন থাকল। 

জাহাজটি মেরামতের দায়িত্ব পেয়েছে স্যালভেজ প্রতিষ্ঠান প্রান্তিক গ্রুপ। 

প্রান্তিক গ্রুপেরে সত্ত্বাধিকারী গোলাম সরওয়ার জানান, বন্দর এবং তাদের নৌযান যৌথভাবে কাজে লাগিয়ে বিশেষ কৌশলে জাহাজটিকে দীর্ঘপথ টেনে আনা হয়। দ্রুততম সময়ে এটি মেরামতও করা হবে। 

এমভি হাইয়ান সিটিতে মোট কন্টেইনার ছিল ১ হাজার ১৫৬টি। যার মধ্যে ৭শটিতে পণ্য ছিল। এর সিংহভাগই তৈরি পোশাক। বাকি কন্টেইনার ছিল খালি।

বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম জানান, দুর্ঘটনা কবলিত জাহাজটি শেষ পর্যন্ত উদ্ধার হওয়ায় বড় ধরণের বিপর্যয় থেকে রক্ষা পাওয়া গেছে।

আরও পড়ুন

×