ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ঝুঁকি জেনেও ঈদযাত্রায় দুই চাকার বাহন বেছে নিয়েছেন কয়েক লাখ বাইকার (ভিডিও)

ঝুঁকি জেনেও ঈদযাত্রায় দুই চাকার বাহন বেছে নিয়েছেন কয়েক লাখ বাইকার (ভিডিও)

ঈদযাত্রায় মটরসাইকেল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২২ | ১১:৩৬ | আপডেট: ০১ মে ২০২২ | ১৬:০৫

এবার ঈদ যাত্রায় অনেকেই নিজের যাত্রার দায়িত্ব নিজেই নিয়েছেন মোটরসাইকেল ব্যবহার করে। কিন্তু কেন? কি এমন হলো যে মানুষ মোটরসাইকেলকে বেছে নিচ্ছেন ঈদযাত্রার বাহন হিসেবে?

দৈনন্দিন ব্যবহারের বাইরে ঈদযাত্রায় মোটরসাইকেলের যে ব্যবহার এবার দেখা যাচ্ছে তা অন্য কোনবার দেখা যায় নি। একই বাইকে পুরো পরিবারের যাত্রা এবার সাধারণ দৃশ্যে পরিণত হয়েছে।

হাইওয়ের পুলিশের ধারণা, এবার ঈদে কমপক্ষে ২৫ লাখ মোটরসাইকেল চলাচল করবে। সারাদেশের সরকারি হিসেবে এই বাহনের সংখ্যা প্রায় ৩৩ লাখ। এর মানে ৯০ শতাংশেরও মোটরসাইকেল ব্যবহৃত হচ্ছে ঈদযাত্রায়। সড়ক দূর্ঘটনা বিশেষজ্ঞের মতে, ঝুঁকি জেনেও মানুষ নিরুপায় হয়ে ঝুঁকছে এ বাহন ব্যবহারে।

এদিকে, এবার বঙ্গবন্ধু সেতুতে মোটরসাইকেল পারাপারে রেকর্ড ছুঁয়েছে। উত্তরবঙ্গের প্রবেশদ্বার বঙ্গবন্ধু সেতু দিয়ে শনিবার (৩০ এপ্রিল) রাত পর্যন্ত গত তিন দিনে প্রায় সাড়ে ২২ হাজার মোটরসাইকেল পার হয়েছে। ১৯৯৮ সালে সেতু চালু হবার পর থেকে এতো বিপুলসংখ্যাক বাইক আর পার হয় নি। পরিস্থিতি আঁচ করে সেতুকর্তৃপক্ষ টোল প্লাজায় আলাদা দুটি মোটরসাইকেল লেন না তৈরী করলে মোটরবাইক জট লেগে যেত।

শিমুলিয়া কিংবা পাটুরিয়া দুই ঘাটেই গত দুদিনে ফেরিতে যত মোটরসাইকেল পার হয়েছে তার ধারেকাছে ছিলো না অন্য যানবাহন। যদিও অন্যবারের চেয়ে এবারের ঈদযাত্রায় ভোগান্তি কম।

আরও পড়ুন: চার দিনে ৭৩ লাখ মানুষ ঢাকা ছেড়েছে

আরও পড়ুন

×