ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

তিন লাখ মুসল্লির জন্য প্রস্তুত শোলাকিয়া, ঈদ জামাত সকাল ১০টায়

তিন লাখ মুসল্লির জন্য প্রস্তুত শোলাকিয়া, ঈদ জামাত সকাল ১০টায়

ঐতিহাসিক শোলাকিয়া মাঠ

সমকাল ডেস্ক

প্রকাশ: ০২ মে ২০২২ | ১৪:১৫ | আপডেট: ০২ মে ২০২২ | ১৬:০০

তবে করোনা পরিস্থিতি খানিকটা স্বাভাবিক হওয়ায় এবার এই ঈদগাহ ময়দানে ১৯৫তম ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সেই জামাতকে সামনে রেখে পরিষ্কার-পরিছন্নতার কাজ শেষ করে ঈদের জামাতের জন্য প্রস্তুতি শেষ হয়েছে। শোলাকিয়া ঈদগাহ কমিটি বিষয়টি নিশ্চিত করেছে।

শোলাকিয়া ঈদগাহ মাঠ মসজিদের ইমাম মাওলানা আব্দুস সালাম গোলাপ জানান, শোলাকিয়া মাঠে ঈদের জামাতের জন্য ২৬৫টি সারি হয়। প্রতিটি সারিতে প্রায় ৫০০ করে মুসল্লি দাঁড়াতে পারেন। সবমিলিয়ে শুধু মাঠের ভেতরেই প্রায় ১ লাখ ৩২ হাজার ৫০০ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারেন। 

তিনি আরও জানান, এছাড়া মাঠের আশেপাশের বিভিন্ন খালি জায়গায় মুসল্লিরা নামাজ আদায় করেন। মাঠের সমপরিমাণ মুসল্লি নামাজ আদায় করেন পাশের সড়ক ও খোলা জায়গায়। সবমিলিয়ে এই ময়দানে প্রায় তিন লাখ মুসল্লি নামাজ আদায় করেন। 

মাওলানা আব্দুস সালাম গোলাপ বলেন, মাঠের পাশ দিয়ে যে রাস্তা রয়েছে, সে রাস্তায়ও প্রায় এক থেকে দেড় কিলোমিটার পর্যন্ত জামাত ছড়িয়ে যায়। বিগত দুই বছর করোনার কারণে জামাত অনুষ্ঠিত না হওয়ার কারণে এবার মুসল্লিদের আগ্রহ আরও বেড়েছে। এবার মুসুল্লির পরিমাণ বেড়ে ৪ লাখ হতে পারে।

স্থানীয় বাসিন্দারা জানান, শোলাকিয়া ঈদগাহ একটি ঐতিহ্যবাহী মাঠ। ঈদের দুই তিন আগে থেকেই অনেক দূর-দূরান্ত থেকে মুসল্লিরা আসেন। সব মুসল্লি নিজের আগ্রহ থেকেই এখানে নামাজ পড়তে আসেন। করোনার কারণে দুই বছর ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। তাই এবার মুসল্লিদের আগ্রহ আরও বেশি। ঈদগাহ মাঠ ছাড়াও আশেপাশের বাড়িঘর, ফাঁকা জায়গা এবং মাঠের পাশের সড়কেও প্রায় দেড় থেকে দুই কিলোমিটার পর্যন্ত ঈদের জামাত হয়। আকাশের অবস্থা ভালো থাকলে এবার মুসল্লির সংখ্যা আরও বাড়বে।

কিশোরগঞ্জ পৌরসভার কনজার্ভেন্সী ইন্সপেক্টর আশরাফুল হক বলেন, ‘গত ১০ রমজান থেকে থেকেই এই মাঠ পরিষ্কার, পরিচ্ছন্নতার কাজ শুরু করছি। প্রতিদিন ৫০ জন পরিচ্ছন্ন কর্মী এখানে কাজ করেছেন। কেউ দাগ কেটেছেন, কেউ দেয়াল ঘষামাজার কাজ করেছেন। অনেকে ময়লা অপসারণ করেছেন। কেউ করেছেন রঙের কাজ।’

তিনি বলেন, গতকাল পর্যন্ত মাঠের সব কাজ শেষ হয়েছে। ঈদের জামাতের জন্য এখন প্রস্তুত শোলাকিয়া ঈদগাহ ময়দান।

কিশোরগঞ্জ পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ চ্যানেল 24 কে জানান, শোলাকিয়া ঈদগাহ ময়দানে প্রবেশ করতে হলে একজন মুসুল্লিকে পুলিশের চারটি চেকপোস্ট বা পিকেট পার হয়ে আসতে হবে। এছাড়া কিছু কিছু প্রবেশ পথে পাঁচ থেকে ছয়টি প্রবেশ পথ পার হয়ে আসতে হবে। আর ঈদগাহ ময়দানের ভেতরে ছয়টি ওয়াচ টাওয়ার রয়েছে। এর মধ্যে দুটি ব্যবহার করবে র‌্যাব। আর চারটি ব্যবহার করবে পুলিশ। চারটি ড্রোন ক্যামেরাসহ ছয়টি ভিডিও ক্যামেরা থাকবে। মাঠে প্রবেশ ও বাহির পথ নামাজের আগের দিন জানিয়ে দেয়া হবে।

তিনি বলেন, এছাড়া মাঠে ফায়ার সার্ভিস সার্বক্ষণিক কাজ করবে। ছয়টি অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম থাকবে। পুলিশের কুইক রেসপন্স টিম থাকবে। সুইপিং করা হবে। ঈদগাহ ময়দানের নিরাপত্তায় বোমা শনাক্ত ও নিষ্ক্রিয়করণের একটি দল ঢাকা থেকে শোলাকিয়া মাঠে মেটাল ডিটেক্টরের সাহায্যে বিশেষ অনুসন্ধান চালাবে।

ঈদের জামাত ছাড়া সারাবছরই দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে এই মাঠ দেখার জন্য ছুটে আসেন অনেকে। ঈদের জামাতকে ঘিরে আনন্দ কাজ করছে স্থানীয় বাসিন্দাদের মধ্যেও। তাদের ধারণা, আবহাওয়া ভালো থাকলে এবার মুসল্লির সংখ্যা অন্যান্য বছরের তুলনায় আরও বাড়তে পারে। এমনিতেই মাঠ, মাঠের আশেপাশের বাড়িঘর, ফাঁকা জায়গাসহ মাঠের পাশের সড়কেও প্রায় দেড় কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে যায় ঈদের জামাত।

উল্লেখ্য, ১৮২৮ সালে সর্বপ্রথম এই মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সে হিসাবে এবার ১৯৫তম ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: নারীদের জামাতে নামাজ পড়া উত্তম নয়: জাতীয় মসজিদের খতিব

আরও পড়ুন

×