ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

চ্যাম্পিয়ন্স লিগ থেকে আয়ের শীর্ষে সালাহরা

চ্যাম্পিয়ন্স লিগ থেকে আয়ের শীর্ষে সালাহরা

ফাইল ছবি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২২ | ০৮:০১ | আপডেট: ০৭ মে ২০২২ | ০৮:১০

আরও পড়ুন: বিশ্বকাপের জন্য ‘জীবন দিতেও প্রস্তুত’ নেইমার

চ্যাম্পিয়ন্স লিগে অংশ নিলে ক্লাবগুলোর ব্যাংক অ্যাকাউন্টে বড় অঙ্কের অর্থ ঢুকবে তা একদম নিশ্চিত। আর যদি ফাইনাল পর্যন্ত উঠতে পারে তাহলে তো কথাই নেই। ক্লাবগুলোর পকেটে ঢুকবে অন্তত পক্ষে ১০০ মিলিয়ন ইউরো! দেখা যায় অনেক ক্লাবই আবার চ্যাম্পিয়ন্স লিগ থেকে প্রাপ্ত টাকা পয়সা দিয়ে নতুন খেলোয়াড় দলে আনে, নিজেদের অবকাঠামোগত উন্নয়ন করে। যে কারণে শীর্ষ ক্লাবগুলোর লক্ষ্য থাকে প্রতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জেতা না যাক, অন্তত হাজিরা যেন দেয়া যায়।

চলতি ২০২১-২২ মৌসুম চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি আয় ইংলিশ ক্লাব লিভারপুলের। এখন পর্যন্ত তাদের পকেটে ঢুকেছে ১১৫ দশমিক ৮০ মিলিয়ন ডলার। আরও ৮ মিলিয়ন ইউরো জয়ের সুযোগ আছে তাদের সামনে।
 
অপরদিকে ফাইনালে লিভারপুলের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদের ব্যাংক আক্যাউন্টে ঢুকেছে ১০৫ দশমিক ৩৪ মিলিয়ন ইউরো। তাদের সামনেও থাকবে ৮ মিলিয়ন ইউরো জয়ের সুযোগ।

চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ী দলের জন্য বরাদ্ধ থাকে ৪ দশমিক ৫ মিলিয়ন ইউরো প্রাইজমানি। ইউরোপ সেরা দলটি পরের মৌসুমে খেলে উয়েফা সুপার কাপ। আর এই উয়েফা সুপার কাপে অংশগ্রহণের জন্য বরাদ্ধ থাকে ৩ দশমিক ৫ মিলিয়ন ইউরো। তাই তো ফাইনাল জিতলে নিশ্চিতভাবেই লিভারপুল অথবা রিয়ালের পকেটে ঢুকবে আরও ৮ মিলিয়ন ইউরো।
 
শুধুমাত্র রিয়াল মাদ্রিদ কিংবা লিভারপুলই নয়, চ্যাম্পিয়ন্স লিগে খেলা সবদলের পকেটেই ঢুকেছে বড় অঙ্কের অর্থ। তবে চ্যাম্পিয়ন্স লিগ থেকে স্প্যানিশ ক্লাবগুলোর সম্মিলিত  আয় সবচেয়ে বেশি। বার্সেলোনা এবং সেভিয়া গ্রুপ পর্ব থেকেও বাদ পড়লেও স্প্যানিশ ক্লাবগুলোর মোট আয় ৩২৫ দশমিক ৭৮ মিলিয়ন ইউরো।

স্প্যানিশ ক্লাবগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ৮৪ মিলিয়ন ইউরো পেয়েছে ভিয়ারিয়াল। সেমি-ফাইনাল থেকে বাদ পড়া এই ক্লাবটি টুর্নামেন্টে অংশগ্রহণ ফি পেয়েছে ৫৭ দশমিক ৬৭ মিলিয়ন ইউরো।

চ্যাম্পিয়ন্স লিগ মানে শুধুই মাঠের লড়াই নয়, এখানে রয়েছে অর্থের লড়াইও। মাঠের পারফর্ম্যান্সের উপর নির্ভর করে দলগুলোর ব্যাংক অ্যাকাউন্টে কি পরিমাণ অর্থ আসবে।

দেখে নেয়া যাক, চ্যাম্পিয়ন্স লিগ থেকে কোন দল কত পাচ্ছে এবার

দল

প্রাইজমানি (কোটি ডলারে)

লিভারপুল

৯.১৪৪

রিয়াল মাদ্রিদ

৮.৯৩২

ম্যানচেস্টার সিটি

৬.৭৫১

ভিয়ারিয়াল

৬.৫৩৯

বায়ার্ন মিউনিখ

৫.৯৬৭

চেলসি

৫.৪৩৮

বেনফিকা

৪.৯০৯

অ্যাথলেটিকো মাদ্রিদ

৪.৮০৮

আয়াক্স

৪.৭৬৫

জুভেন্টাস

৪.৪৪৮

লিল

৪.০২৪

ম্যানচেস্টার ইউনাইটেড

৪.০২৪

পিএসজি

৪.০২৪

সম্পর্কিত

আরও পড়ুন

×