ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

জেরুজালেমের ঘটনায় ইসরায়েলের তীব্র সমালোচনা করলেন মার্কিন আইনপ্রণেতারা

জেরুজালেমের ঘটনায় ইসরায়েলের তীব্র সমালোচনা করলেন মার্কিন আইনপ্রণেতারা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২২ | ১২:০৮ | আপডেট: ০৪ মে ২০২২ | ১২:১২

শুক্রবার লেখা ওই চিঠিতে তারা জেরুজালেমে খ্রিস্টান সম্প্রদায়ের ওপর হামলা বাড়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। এসব হামলা চালাচ্ছে ইসরায়েলিরা। কিন্তু তাদের বিরুদ্ধে প্রায় কোনো ধরনের ব্যবস্থাই নেয়া হয় না।

আরও পড়ুন: ধর্ষণের মামলা করতে থানায় গিয়ে ধর্ষণের শিকার হলেন কিশোরী!

এই আইনপ্রণেতাদের নেতৃত্ব দিচ্ছেন ডেমোক্র্যেটিক কংগ্রেসম্যান জোয়াকুইন ক্যাস্ট্রো এবং রিপাবলিকান গাস বিলিরাকিস। তারা বলেন, ইসরায়েলের কট্টরপন্থী গোষ্ঠীগুলো পবিত্র শহর থেকে খ্রিস্টানদের ‘তাড়িয়ে দিতে’ এবং এর ‘সাংস্কৃতিক ও ধর্মীয় বৈচিত্র্য’কে হুমকির মুখে ফেলতে চাইছে।

এই আইনপ্রণেতারা বলেন, আমরা জেরুজালেমে খ্রিস্টান সম্প্রদায়ের বিরুদ্ধে হামলা বৃদ্ধিতে গভীরভাবে উদ্বিগ্ন কংগ্রেস সদস্যদের একটি দ্বিদলীয় দল হিসেবে আজ লিখছি।

আরও পড়ুন: সহিংসতার পর ফুঁসছে যোধপুর, কারফিউ জারি

জেরুজালেম খ্রিস্টানদের পাশাপাশি মুসলমান এবং ইহুদিদের জন্য একটি পবিত্র শহর। শহরটিতে ৯৫টি গীর্জা রয়েছে এবং এখানেই পাঁচটি গ্রিক অর্থোডক্স প্যাট্রিয়ার্কেটের একটি রয়েছে। এছাড়া মেলকাইট গ্রিক ক্যাথলিক, রোমান ক্যাথলিক, সিরিয়াক এবং আর্মেনীয়দের আবাসস্থলও এই শহর।

এক শতাব্দী আগেও খ্রিস্টানরা জেরুজালেমের জনসংখ্যার প্রায় ২৫ শতাংশ ছিল। কিন্তু তাদের সংখ্যা কমতে কমতে আজ দুই শতাংশেরও কম হয়েছে।

আরও পড়ুন: প্যান্ডোরা পেপারসে আরও ৩ বাংলাদেশির নাম

আরও পড়ুন

×