ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

হিটলারকে নিয়ে মন্তব্য করায় ইসরায়েলের তোপের মুখে রুশ পররাষ্ট্রমন্ত্রী

হিটলারকে নিয়ে মন্তব্য করায় ইসরায়েলের তোপের মুখে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ছবি - সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ মে ২০২২ | ১৬:৫১ | আপডেট: ৩০ এপ্রিল ২০২২ | ১৭:৫৯

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, রোববার ইতালির একটি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে ল্যাভরভকে ইউক্রেন সংকট নিয়ে প্রশ্ন করা হয়। সেখানে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একজন ইহুদি।

এরপরও ইউক্রেনকে নাৎসি প্রভাবমুক্ত করতে অভিযান চালানো হয়েছে বলে রাশিয়ার বক্তব্যের কারণ কী?

জবাবে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জেলেনস্কি ইহুদি, তাতে কী হয়েছে? এই বাস্তবতার নিরিখে তো ইউক্রেনে নাৎসি শক্তির উপস্থিতি অস্বীকার করা যাবে না। আমি বিশ্বাস করি, হিটলারের শরীরেও ইহুদি রক্ত ছিল। এমনকি তীব্র ইহুদিবিদ্বেষীদের অনেকেই ইহুদি।’

সের্গেই ল্যাভরভের এমন মন্তব্যের পর ইসরায়েলের রাজনীতিকদের মধ্যে সমালোচনার ঝড় উঠেছে। এ ঘটনার ব্যাখ্যা চেয়ে দেশটিতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। ক্ষমা চাইতেও বলা হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৬০ লাখ ইহুদিকে হত্যা করেছিল হিটলারের নেতৃত্বাধীন জার্মানির নাৎসি বাহিনী।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, ল্যাভরভ তার মন্তব্যের মধ্য দিয়ে ওই হত্যাকাণ্ডের জন্য ইহুদিদের দায়ী করেছেন। এই মন্তব্য ‘ক্ষমার অযোগ্য’ বলে উল্লেখ করেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ।

প্রসঙ্গত, রাশিয়ার সঙ্গে ইসরায়েলের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ইউক্রেনের সঙ্গেও দেশটির সম্পর্ক ভালো। রাশিয়া ও ইউক্রেনের সংঘাত থামাতে দুই পক্ষের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করছে ইসরায়েল।

আরও পড়ুন

×