ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

রেলের টিকিট কালোবাজারি, ডিবির অভিযানে আটক ২

রেলের টিকিট কালোবাজারি, ডিবির অভিযানে আটক ২

রেলের টিকিট কালোবাজারি

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২২ | ০১:৩৬ | আপডেট: ৩০ এপ্রিল ২০২২ | ১৭:৫৯

বৃহস্পতিবার (৫ মে) দুপুরে চক্রের মিলন (২৭) ও আহসান (২৫) নামে  দুজনকে টিকিটসহ আটক করা হয়। জানা গেছে, তারা দুজনেই স্টেশন এলাকার বাসিন্দা।

স্থানীয়রা জানান, কুড়িগ্রাম রেল স্টেশনে দীর্ঘদিন ধরে একটি চক্র টিকিট কালোবাজারি করে আসছে। কেউ কেউ অভিযোগ করেন, স্টেশন মাস্টারসহ অফিসের অনেকেই জানতো বিষয়টি। তাই বিভিন্ন সময় অভিযোগ করেও কোন কাজ হয়নি।

ঈদ ঘিরে চক্রটি বেপরোয়া হয়ে ওঠে। কাউন্টারে টিকিট ছাড়ার আগেই চক্রটি লাইনে চেয়ার বসিয়ে রেখে প্রকৃত মূল্যে একাধিক টিকিট কিনে পরে দুই তিনগুণ বেশি দামে বিক্রি করে আসছিল।

একাধিক ভুক্তভোগী জানান, সব সময় টিকিট কাউন্টারের সামনে ১৫/২০টি চেয়ার লাইন করে রাখা থাকে। সাধারণ যাত্রীরা চেয়ারের বেরিকেড পার হয়ে টিকিট সংগ্রহের আগেই কাউন্টার থেকে বলা হয় টিকিট শেষ। কাউন্টারে টিকিট না মিললেও স্টেশনের কাছে দোকানে এসব টিকিট চড়া দামে বিক্রি হতো।

রেলের কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের সহযোগিতায় এ চক্রটি গড়ে উঠেছে বলেও অভিযোগ উঠেছে।

জানা গেছে, ঈদ ঘিরে শোভন শ্রেণির প্রতিটি ৫১০ টাকার টিকিট ২ হাজার টাকায় আর তাপানুকূল শ্রেণির ৯৯০ টাকার টিকিট ৩ হাজার টাকায় বিক্রি করতো চক্রটি।

বৃহস্পতিবার ভোরে শহরের কয়েকজন যাত্রী দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থেকেও চেয়ার সিন্ডিকেটর কারণে টিকিট না পেয়ে বিষয়টি জেলা ছাত্রলীগের সভাপতি রাজু আহমেদ ও সম্পাদক সাদ্দাম হোসেন নয়নকে জানান। তারা  স্টেশন মাস্টারের সাথে দেখা করে বিষয়টি জানালেও তিনি কর্ণপাত করেননি। পরে বিষয়টি পুলিশ সুপার ও জেলা প্রশাসককে জানান ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক। এরপরে স্টেশনের কাউন্টারে অভিযান চালায় ডিবি পুলিশ। এ সময় চক্রের মিলন ও আহসানকে টিকিটসহ আটক করলে চক্রের অন্যরা সটকে পড়ে।

কুড়িগ্রাম রেল স্টেশন মাস্টার সামসুজ্জো জানান, ঈদ ঘিরে কালোবাজারিরা যাত্রী বেশে টিকিট নিতো। এসব টিকিট অধিক দামে কালোবাজারে বিক্রির বিষয়টি জানতেন বলেও জানান তিনি। তবে রেল কর্তৃপক্ষের কেউ জড়িত না বলে দাবি করেন তিনি।

এ প্রসঙ্গে কুড়িগ্রাম ডিবি পুলিশের এসআই আলাউদ্দিন জানান, আটক মিলন ও আহসানকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কুড়িগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন বলেন, রেলের টিকিট কালোবাজারিতে জড়িত দুজনের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে।  

আরও পড়ুন

×