ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রকে হতাশ করল তাইওয়ান

শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রকে হতাশ করল তাইওয়ান

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২২ | ১৪:০৪ | আপডেট: ০৬ মে ২০২২ | ১৪:০৭

এই হেলিকপ্টারগুলোর দাম অনেক বেশি তাই এগুলোর কেনার পরিকল্পনা বাদ দেয়ার ইঙ্গিত দিয়েছে তাইওয়ান। তাইওয়ান এর আগে বলেছিল যে, তারা লকহিড মার্টিন কর্প ইউনিট সিকোরস্কির তৈরি টুয়েলভ এমএইচ-৬০আর অ্যান্টি-সাবমেরিন হেলিকপ্টার কেনার পরিকল্পনা করছে। কিন্তু স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে দেয়।

আরও পড়ুন: ৩০ মিনিট আগুনে ছটফট করতে করতে মারা গেলেন জেসমিন-সাফা

এ বিষয়ে তাইওয়ানের অবস্থান জানতে পার্লামেন্টে করা হলে প্রতিরক্ষামন্ত্রী চিউ কৌ-চেং বলেন, দাম খুব বেশি, আমাদের দেশের সামর্থ্যের বাইরে। এছাড়া এম১০৯এ৬ মাঝারি স্ব-চালিত হাউইটজার আর্টিলারি সিস্টেম এবং মোবাইল স্টিংগার অ্যান্টি-এয়ারক্রাফ্ট মিসাইল কেনাও বিলম্বিত হয়েছে।

ইউক্রেনে রায়থিওন টেকনোলজির স্টিংগারের ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ করে রাশিয়ান বিমানের বিরুদ্ধে তারা এর ব্যবহার করছে। কিন্তু যুক্তরাষ্ট্র এসব অস্ত্রের সরবরাহ কমিয়ে দিয়েছে। আর বেশি পরিমাণে বিমান বিধ্বংসী অস্ত্র তৈরিতেও উল্লেখযোগ্য বাধা রয়েছে।

আরও পড়ুন: নিরাপত্তা বলয় ভেঙে ইসরায়েলে ভয়াবহ হামলা, যুক্তরাষ্ট্রের নিন্দা

চিউ বলেন, তারা ইতোমধ্যেই স্টিংগারের জন্য চুক্তি স্বাক্ষর করেছে এবং তাদের জন্য অর্থ প্রদান করেছে এবং তারা তাদের অস্ত্র সরবরাহ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে চাপ দেবে।

তিনি বলেন, আমরা অস্ত্র বিক্রিকে একটি তুচ্ছ বিষয় হিসেবে দেখি না এবং আমাদের বিকল্প পরিকল্পনা আছে। কিন্তু কী সেই পরিকল্পনা সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

আরও পড়ুন: ইসরায়েলি প্রধানমন্ত্রীর কাছে ক্ষমা চাইলেন পুতিন

আরও পড়ুন

×