ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

এতিমদের অন্যরকম ঈদ আনন্দ (ভিডিও)

এতিমদের অন্যরকম ঈদ আনন্দ (ভিডিও)

এতিমদের অন্যরকম ঈদ আনন্দ

চট্টগ্রাম 24 ডেস্ক

প্রকাশ: ০৩ মে ২০২২ | ১৫:২৪ | আপডেট: ০৩ মে ২০২২ | ১৬:০৩

অসহায়, অবহেলিত এই শিশুদের জন্য ভিন্ন রকমের এক ঈদ আয়োজন করেছে চট্টগ্রামের স্বাধীনতা শিশু পার্কে। যেখানে সকাল থেকে দুপুর পর্যন্ত হেসে-খেলে সময় পার করেছে তারা। নিয়েছে মুক্ত পরিবেশের নির্যাস।

ব্যতিক্রমী এই উৎসবের আয়োজক সাবেক ছাত্রলীগ নেতা ও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা চট্টগ্রামের সভাপতি মোহাম্মদ সাজ্জাত হোসেন।

সকাল দশটার পর স্বাধীনতা পার্কে নেয়া হয় দেড়শো শিশু কিশোরকে। তারা দীর্ঘদিন ধরে থাকছে তিনটি সরকারি প্রতিষ্ঠানে। যেখানে রয়েছে মানসিক প্রতিবন্ধী শিশুরাও। প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা তাদের নিয়ে আসেন অনুষ্ঠানস্থলে।

শিশুদের নিয়ে কেক কেটে সূচনা হয় অনুষ্ঠানের। এরপর পার্কজুড়ে দাপাদাপির শেষ ছিলো না তাদের। খোলা পরিবেশে কেউ ট্রয় চড়ে, কেউ ট্রেনে চড়ে আনন্দে মাতে। কেউ দোলনায় চড়ে উপভোগ করেন শৈশবের আনন্দ। ছিলো নানা রাউডে চড়ার সুযোগ। এছাড়া নিজেরাই পরিবেশন করে নাচ-গান।

এমন একটি আনন্দঘন পরিবেশ পেয়ে উচ্ছ্বাসে মেতে উঠে শিশু-কিশোররা। যেন বাধনহারা আনন্দ। কেননা এরআগে ঈদ বা কোন উৎসবে এভাবে বাইরে মুক্ত পরিবেশে আনন্দ করার উপলক্ষ আসেনি কারও জীবনে।

আয়োজক সাজ্জাত হোসেন জানান, যাদের অভিভাবক বা পিতা-মাতা আছে তারা ঈদের দিনে আনন্দ করছে। কিন্তু এই শিশুদের কেউ নেই। তাদের কোন সুযোগ নেই। তাই প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে তাদের এই অনুষ্ঠানে আনার ব্যবস্থা করা হয়েছে। আমার চেষ্টা ছিলো কিছু সময়ের জন্য হলেও এতিম শিশুগুলোর মুখে হাসি ফোটানো।

এমন আয়োজনে মুগ্ধ সরকারি শিশু পরিবারের অধ্যক্ষ আবুল কাশেম। এই উদ্যোগের প্রশংসা করে তিনি বলেন, এধরনের আয়োজন যদি বিভিন্ন উৎসবে হয়, তাহলে শিশু কিশোরদের মানসিক বিকাশে সহায়তা হতো।

আরও পড়ুন: ঈদে বৃষ্টিও বাধা হতে পারেনি নাগরদোলার আনন্দে

আরও পড়ুন

×