ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

মশা প্রতিরোধক বাড়ি হচ্ছে তানজানিয়ায় (ভিডিও)

মশা প্রতিরোধক বাড়ি হচ্ছে তানজানিয়ায় (ভিডিও)

ভিডিও থেকে নেয়া

রাখি জেসমিন

প্রকাশ: ০১ মে ২০২২ | ০৮:৪০ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:৩৯

তানজানিয়ার একটি গ্রামে এমন বাড়ি বানানো হয়েছে যা মশা প্রতিরোধক হবে। ম্যালেরিয়া থেকে শিশুদের বাঁচাতে পরিবেশ-বান্ধব ও স্বাস্থ্যকর বাড়ি বানানোর কাজে সহায়তা করেছে যুক্তরাজ্য ও ডেনমার্কের স্থপতিদের একটি দল।

দেশটিতে সাধারণত বাড়িগুলো নিচু হয়। বাতাস চলাচলের তেমন ব্যবস্থা না থাকায় গরমে বাসিন্দারা মশারি টানান না। ‘স্টার হোম’ খ্যাত বাড়িগুলোর ডিজাইন উঁচু করে করা হয়েছে। এতে মশার উপদ্রব থেকে বাসিন্দারা রক্ষা পাবেন। পাশাপাশি পর্যাপ্ত বাতাস চলাচলের ব্যবস্থাও রয়েছে।

তানজানিয়ায় তিনভাগের এক ভাগ শিশুই ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছে। আর দরিদ্র্য অভিভাবকরা সন্তানদের চিকিৎসার খরচ যোগাতে হিমশিম খান।

আরও পড়ুন: বাসনপত্রের কঠিন দাগ ও দুর্গন্ধ দূর করবেন যেভাবে

স্টার হোম প্রজেক্টের এক কর্মকর্তা বলেন, বাড়ির কোনো শিশুর অসুস্থ হয়ে থাকা স্বল্প আয়ের মা-বাবার জন্য বড় বিপদ হয়ে দাঁড়ায়। অনেক সময় সন্তানদের হাসপাতালে নেয়ার খরচও থাকে না তাদের কাছে।

দেশটির প্রত্যন্ত গ্রামটিতে ১১০টি স্টার হোম করা হয়েছে। এসব বাড়ির বাসিন্দা লটারির মাধ্যমে নির্ধারণ করা হয়। অন্য বাড়ির থেকে স্টার হোমে ৯৫ শতাংশ কম মশা প্রবেশ করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, ২০২০ সালে ম্যালেরিয়ায় ৬ লাখ ২৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর বেশিরভাগই আফ্রিকার। প্রতিবছর আফ্রিকাতে ম্যালেরিয়ায় ২ লাখ ৬০ হাজার শিশুর মৃত্যু হয়।

আরও পড়ুন

×