ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

এই ছবিতে কয়টি বৃত্ত দেখতে পাচ্ছেন?

এই ছবিতে কয়টি বৃত্ত দেখতে পাচ্ছেন?

ছবি - সংগৃহীত

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২২ | ০৬:২০ | আপডেট: ১৯ নভেম্বর ২০২২ | ১২:৪৫

ছবির মধ্যেই লুকিয়ে থাকে এমন অনেক কিছু যা খুঁজে বার করতেই হিমশিম খেতে হয় নেটিজেনদের। বিশেষজ্ঞদের কথায়, এই ধাঁধার উত্তর খোঁজার মধ্যেই লুকিয়ে মানুষের ব্যক্তিত্ব। তাদের পর্যবেক্ষণ ক্ষমতার পরীক্ষাও বলা চলে।

সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হয়েছে এমনই এক অপটিক্যাল ইলিউশন। যা থেকে আপনাকে খুঁজে বের করতে হবে ছবির মধ্যে লুকিয়ে থাকা বৃত্তকে। আপাতত দৃষ্টিতে দেখে মনে হতে পারে ছবি জুড়ে শুধুই চতুর্ভুজ। কিন্তু এর মধ্যেই লুকিয়ে আছে ১৬টি বৃত্ত।

এই অপটিক্যাল ইলিউশনটি তৈরি করেছিলেন অ্যান্থনি নরসিয়া, যিনি বিশ্বাস করতেন যে এই ইলিউশন দর্শকদের বিভ্রান্ত করতে পারে। ফ্লস ওয়েবসাইট দাবি করছে যে, এই ইলিউশনটি আমাদের দৃষ্টিশক্তি পরীক্ষা করে এবং কোণ ও বৃত্তের মধ্যে আপনাকে গুলিয়ে দেবে এই ছবি।

তবে কী আপনি ১৬টি বৃত্ত খুঁজে পেলেন? এগুলো একে অপরের সংলগ্ন। দুটি বর্গাকার কাঠামো আর তার মাঝখানে একটি বৃত্ত তৈরি করে। বর্গক্ষেত্রের দিকগুলোকে একটি থ্রিডি চেহারা দেয়া হয়েছে। খুব ভাল করে লক্ষ্য করলেই আপনি ওই ১৬টি বৃত্ত খুঁজে পাবেন।

কী এখনও খুঁজে পাননি? বৃত্তগুলো চিহ্নিত করতে, বর্গক্ষেত্রের কেন্দ্রের দিকে না তাকিয়ে, পাশের দিকে লক্ষ্য করুন। দুটি বর্গক্ষেত্রের মধ্যবর্তী স্থানের উপর তাকান দিন। কিছুক্ষণ তাকিয়ে থাকলে চোখের সামনে বৃত্তাকার গঠন ভেসে উঠবে।

আরও পড়ুন

×