ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

বিনা টিকিটে ভ্রমণে আত্মীয় পরিচয় দেয়া কাউকে আমি চিনি না: রেলমন্ত্রী (ভিডিও)

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২২ | ১২:৩৬ | আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ | ০৭:৪১

শনিবার (৭ মে) গণমাধ্যমের সঙ্গে আলাপকালে রেলমন্ত্রী বলেন, বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করা যাত্রীরা আত্মীয় নয় আমার। তাদের সঙ্গে কোনো সম্পর্ক নেই। কেউ হয়তো মন্ত্রীর নাম ভাঙিয়ে সুবিধা নেয়ার চেষ্টা করছে। আর এই ঘটনার সঙ্গে কোনো সম্পর্ক নেই আমার।

এ ঘটনার কোনো কিছুই জানতেন না দাবি করে নূরুল ইসলাম সুজন বলেন, শনিবার সকালে ঘটনাটি শুনেছেন তিনি। রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাধ্যমে তিনি জেনেছেন— ট্রেনের ওই টিটিই বিনা টিকিটের যাত্রীদের সঙ্গে খুবই খারাপ আচরণ করেছেন। এ জন্য তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

রেলমন্ত্রী জানান, এ ঘটনার সঙ্গে তার কোনো আত্মীয় জড়িত নয়। রেল কর্মকর্তাদের ওই টিটিইর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়েও কিছু জানতেন না তিনি।

তিনি বলেন, রেলসেবা বাড়ানোর জন্য কাজ করছি আমি। বিনা টিকিটের কোনো যাত্রী যদি মন্ত্রীর আত্মীয়ও হয় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কাউকে ছাড় দেয়া যাবে না। আবার কোনো রেল কর্মকর্তাও যদি যাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার করে তাহলে তাকেও শাস্তি পেতে হবে। তবে যে ঘটনার সঙ্গে আমার আত্মীয়ের নাম জড়িয়ে প্রচার করা হচ্ছে তা মিথ্যা। লোকবল সংকট থাকার কারণে এসবের বিরুদ্ধে আমরা কার্যকর কোনো পদক্ষেপ নিতে পারি না। কিন্তু একদমই ছাড় দিলে দুর্নাম হয় রেলের। এ জন্য টিটিইদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়া হয়।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার দিবাগত রাতে ঢাকাগামী আন্তনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ঈশ্বরদী রেল জংশন থেকে টিকিট ছাড়া তিনজন যাত্রী এসি কেবিনে চেপে বসেন। পরে ট্রেনে কর্তব্যরত টিটিই শফিকুল ইসলাম তাদের টিকিট দেখতে চাইলে রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন তারা। টিটিই বিষয়টি পাকশী বিভাগীয় রেলের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা (এসিও) মো. নুরুল আলমকে জানালে তাদের সর্বনিম্ন ভাড়া নিয়ে টিকিট কাটার জন্য পরামর্শ দেন।

✪ আরও পড়ুন: তারেক রহমানের নির্দেশেই আহসানউল্লাহ মাস্টার হত্যাকাণ্ড: নৌপ্রতিমন্ত্রী

টিটিই শফিকুল ইসলাম এসিওর পরামর্শ অনুযায়ী ওই তিন যাত্রীকে এসি টিকিটের পরিবর্তে মোট ১ হাজার ৫০ টাকা নিয়ে জরিমানাসহ সুলভ শ্রেণির নন-এসি কোচে সাধারণ আসনের টিকিট করে দেন। ঘটনার সময় ট্রেনে কর্তব্যরত অ্যাটেনডেন্টসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এরপর ওই তিন যাত্রী তাদের সঙ্গে অসদাচরণ হয়েছে বলে রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান। সেই অভিযোগের প্রেক্ষিতে টিটিই শফিকুল ইসলামকে বৃহস্পতিবার রাতেই সাময়িক বরখাস্ত করে রেল কর্তৃপক্ষ। যা শুক্রবার (৬ মে) থেকে কার্যকর হয়।

আরও পড়ুন

×