ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

যুক্তরাষ্ট্রকে পাত্তাই দিলো না ইসরায়েল

যুক্তরাষ্ট্রকে পাত্তাই দিলো না ইসরায়েল

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২২ | ০৪:৫০ | আপডেট: ৩০ এপ্রিল ২০২২ | ১৭:৫৯

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র জালিনা পোর্টার বলেছেন, ১২ মে ইসরায়েলের এই পদক্ষেপের ঘোষণা দেয়ার সিদ্ধান্ত সম্পর্কে যুক্তরাষ্ট্র অবগত আছে। আমরা বসতি সম্প্রসারণের তীব্র বিরোধিতা করি যা উত্তেজনা বাড়াবে এবং বিভিন্ন পক্ষে মধ্যে আস্থা নষ্ট করবে।

আরও পড়ুন: ৩০ মিনিট আগুনে ছটফট করতে করতে মারা গেলেন জেসমিন-সাফা

পোর্টার বলেন, বসতি সম্প্রসারণের ইসরায়েলের কর্মসূচি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের সম্ভাবনাকে গভীরভাবে ক্ষতিগ্রস্ত করে। বাইডেন প্রশাসনের অবস্থান এ ব্যাপারে শুরু থেকেই স্পষ্ট।

ইসরায়েলে মার্কিন রাষ্ট্রদূত থমাস নিডেস অ্যাক্সিওসকে বলেছেন, তিনি এবং বাইডেন প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা ইসরায়েলি সরকারকে স্পষ্টভাবে জানিয়েছে যে যুক্তরাষ্ট্র বসতিগুলোতে নতুন ভবনের বিরোধিতা করছে এবং এটিকে না করতে বলেছে।

আরও পড়ুন: নিরাপত্তা বলয় ভেঙে ইসরায়েলে ভয়াবহ হামলা, যুক্তরাষ্ট্রের নিন্দা

ইসরায়েলি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে অ্যাক্সিওস জানিয়েছে, তারা তাদের মার্কিন সমকক্ষদের বলছে যে বসতিগুলো অনুমোদন না হলে ইসরায়েলের ভঙ্গুর সরকারের পতন ঘটতে পারে।

তবে ইসরায়েলের এমন সিদ্ধান্তে ফিলিস্তিনি ও ইসরায়েলিদের মধ্যে সাম্প্রতিক চলমান উত্তেজনা এবং সহিংসতা আরও বাড়তে পারে। সম্প্রতি জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে বেশ কয়েক দফা সংঘর্ষ হয়েছে। ইসরায়েলেও বেশ কিছু প্রাণঘাতী হামলার ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: হিন্দু স্বামীকে রাস্তায় পিটিয়ে-কুপিয়ে হত্যা করল ‍সুলতানার পরিবার

আরও পড়ুন

×