ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

স্মার্টফোনের সাহায্যে কুলি শ্রীনাথ এখন সরকারি কর্মকর্তা

স্মার্টফোনের সাহায্যে কুলি শ্রীনাথ এখন সরকারি কর্মকর্তা

ছবি - সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২২ | ১২:০১ | আপডেট: ০৬ মে ২০২২ | ১২:০৪

শ্রীনাথের পথটা শুরু হয়েছিল কেরলের একটি স্টেশন থেকে। সেখানে প্রতিদিন আর পাঁচটা কুলির মতো জীবন চালানোর জন্য কাজ শুরু করেন শ্রীনাথ। কিন্তু শ্রীনাথের স্বপ্ন ছিল আইএএস অফিসার হওয়ার। শত কষ্টেও নিজের স্বপ্নকে হার মানতে দেননি শ্রীনাথ।

ইন্ডিয়া টাইমস ও ডিএনএ ইন্ডিয়ার খবর অনুযায়ী, কেরালার মুন্নার নামক এলাকার বাসিন্দা শ্রীনাথ এর্নাকূলামে কুলির কাজ করতেন। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি তিনি।

২০১৮ সালের শ্রীনাথ সিদ্ধান্ত নেন, তার মেয়ের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য পরিশ্রম করতে হবে। এর পরে তিনি সিভিল সার্ভিস পরীক্ষার জন্য নিজেকে তৈরি করেন। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় অর্থ।

শ্রীনাথ জানতেন যে তিনি কোচিং সেন্টারের ফি দিতে পারবেন না, কিন্তু তিনি হাল ছাড়েননি। শ্রীনাথ এই কঠিন পরীক্ষায় কোনো বই এবং প্রাইভেট টিউটর ছাড়াই উত্তীর্ণ হন।

তবে সঙ্গী ছিল স্মার্ট ফোন। অর্থ যোগাড়ের জন্য তিনি সকাল ও রাত দুই বেলায় কাজ শুরু করেন। ৪০০-৫০০ টাকা রোজগার শুরু করেন তিনি।

শ্রীনাথ জানতেন সরকার ২০১৬ সালের জানুয়ারিতে মুম্বাই সেন্ট্রাল রেলওয়ে স্টেশনে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা প্রদান করেছে। তিনি সেখানে এসে সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন। তিনি তার অর্থ দিয়ে বই নয়, বরং ইয়ারফোন, মেমোরি কার্ড, সিম কার্ড কেনেন।

এই ফ্রি ওয়াইফাইয়ের সাহায্যে রেল স্টেশনে বসে অনলাইনে পড়াশোনা করেছেন শ্রীনাথ। তার সেই অদম্য ইচ্ছা ও পরিশ্রমের ফলে এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পেরেছিলেন।

বর্তমানের কেরল সরকারের ভূমি রাজস্ব বিভাগের অধীনে পল্লী সেক্টর অফিসার হিসেবে কাজ করছেন তিনি। শ্রীনাথের উদ্দেশ্য তার নিজের পরিবারকে ভালো রাখা। আর তার গ্রামের উন্নয়ন করা।

আরও পড়ুন

×