ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

টানা ছুটিতে আশানুরূপ পর্যটক পাওয়া নিয়ে শঙ্কা

টানা ছুটিতে আশানুরূপ পর্যটক পাওয়া নিয়ে শঙ্কা

টানা ছুটিতে পর্যটক পাওয়া নিয়ে শঙ্কা

সমকাল ডেস্ক

প্রকাশ: ০২ মে ২০২২ | ১০:০০ | আপডেট: ৩০ এপ্রিল ২০২২ | ১৭:৫৯

করোনা পরিস্থিতির কারণে বিগত দুই বছর ঈদুল ফিতরের ছুটিতে বন্ধ ছিল সবকিছু। এ বছর পরিস্থিতি স্বাভাবিক ও টানা ছুটি থাকলেও পর্যটকের দেখা মিলছে না। পর্যটন সংশ্লিষ্টদের আশা ঈদের পরে বাকী সময়ে পাবে আশানুরূপ সাড়া। 

রোববার (১ মে) বিকেলে সরজমিনে আলুটিলা পর্যটন কেন্দ্রে গিয়ে দেখা যায়, ওয়াচ টায়ার ও সুড়ঙ্গ এলাকায় কিছু সংখ্যক দর্শনার্থী ঘোরাফেরা ও ছবি তুলছেন। এদের অধিকাংশ স্থানীয়। আলুটিলা এলাকায় নির্মাণাধীন বিভিন্ন স্থাপনা দেখতে এসেছেন। তবে জেলার বাহিরের পর্যটকের সংখ্যা কম। একই অবস্থা জেলা শহরের অদূরের জেলা পরিষদ হর্টিকালচার পার্কের। সুনসান নীরব ঝুলন্ত সেতু, ওয়াকওয়েসহ পুরো পার্ক। 

জেলা পরিষদ পার্কের দোকানদার আজিজুর রহমান জানান, করোনার কারণে ব্যবসায়ীক ভাবে ক্ষতিগ্রস্ত। এ বছর নতুন করে মূলধন জোগাড় করে পুঁজি দিয়েছি। আশা ছিল ভালো বেচা বিক্রি হবে। কিন্তু এখনও পর্যটকের দেখা নেই। ২০১৯ সালে ঈদের আগে থেকে পর্যটকের উপচে পড়া ভিড় থাকলেও এবার এখনও জমেনি। 

খাগড়াছড়ি শাপলা চত্বর এলাকার খাবার হোটেল ব্যবসায়ী মো. পারভেজ জানান, পুরো রমজান মাস পর্যটক ছিল না। ঈদের পর দোকান খুলব না বন্ধ রাখব তা সিদ্ধান্ত নিতে পারছি না। 

খাগড়াছড়ি সদরের আবাসিক হোটেল গাইরিং ম্যানেজার প্রান্ত ত্রিপুরা জানান, হোটেলের দুই তৃতীয় কক্ষ এখনও বুকিং হয়নি। ৬ মে পর্যন্ত কিছু বুকিং আছে। এবার পর্যটক তেমন নেই।

একই চিত্র খাগড়াছড়ি সদর ও দীঘিনালার অধিকাংশ আবাসিক হোটেলের। তবে ভিন্ন চিত্র রাঙামাটির সাজেক পর্যটন কেন্দ্র এলাকার কটেজ গুলোর। ঈদের ছুটি শুরুর পর থেকে পর্যটকরা আনা গোনা বেড়েছে। 

সাজেক হিমালয় রিসোর্টের মালিক মো. সাহাব উদ্দিন জানান, বিগত ২ বছরে সব ঈদ ও সরকারি বন্ধে লকডাউনের কারণে পর্যটন খাত বন্ধ ছিল। এ বছর এখনও আশানুরূপ সাড়া না পেলে শেষ পর্যন্ত ভালো কিছু হবে আশা করি।

লুসাই ভিলেজের ম্যানেজার সুলতান মিয়া জানান, ২ মে থেকে ৬ মে পর্যন্ত সবকটি কক্ষ বুকিং রয়েছে। এ ভাবে চললে আশা করি করোনাকালীন ক্ষতি পুষিয়ে তুলতে পারব। 

আরও পড়ুন: ঈদ বিনোদন: প্রস্তুত হচ্ছে চট্টগ্রামের পর্যটনকেন্দ্রগুলো

খাগড়াছড়ির পুলিশ সুপার মো. আব্দুল আজিজ বলেন, টানা ছুটিতে খাগড়াছড়ি ও সাজেকে ঘুরতে আসা পর্যটকদের নিরাপত্তায় টুরিস্ট পুলিশ ও জেলা পুলিশ সজাগ রয়েছে। পর্যটন কেন্দ্র ভিত্তিক নিরাপত্তা ব্যবস্থা জোরদারের পাশাপাশি ঈদের ছুটিতে আসা যাওয়া মানুষের যেকোনো ভোগান্তি না হয় সে দিকে নজর থাকবে। 

সম্পর্কিত

আরও পড়ুন

×