ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

২০২৮ ও ২০৩২ ইউরো নিলামে রাশিয়া নিষিদ্ধ: উয়েফা

২০২৮ ও ২০৩২ ইউরো নিলামে রাশিয়া নিষিদ্ধ: উয়েফা

ফাইল ছবি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২২ | ১১:৪২ | আপডেট: ০৬ মে ২০২২ | ১১:৪৬

সম্প্রতি উয়েফা এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে।

আরও পড়ুন: যেভাবে দেখবেন চ্যাম্পিয়ন্স লিগের লিভারপুল-রিয়াল মাদ্রিদ ফাইনাল

বিজ্ঞপ্তিতে বলা হয়, উয়েফার কার্যনির্বাহী কমিটি ‌‘উয়েফা ইউরো ২০২৮ এবং ২০৩২’ আসরে আয়োজক হতে রাশিয়ার ফুটবল ইউনিয়নের (এফইউআর) জমা দেয়া বিড অযোগ্য বলে ঘোষণা করেছে। এর ফলে উয়েফা ইউরোর এই দুই আসরের আয়োজক হওয়ার নিলামে রাশিয়ার অংশগ্রহণ থাকছে না।
 
বিবৃতিতে উয়েফা জানিয়েছে, ‘উয়েফা নির্বাহী কমিটি ঘোষণা দিচ্ছে যে, ফুটবল ইউনিয়ন অব রাশিয়া ২০২৮ এবং ২০৩২ সালের ইউরো আয়োজনের জন্য যে আবেদন জমা দিয়েছিল, এখন আর তার কোনো কার্যকরিতা নেই। বিড রেগুলেশনের ১৬.০২ আর্টিকেল অনুসারে তারা এ আয়োজনের বিডিংয়ে অংশ নেয়ার যোগ্যতা রাখে না।’

উয়েফা শুধু আয়োজক নিলামে অংশগ্রহণ থেকে রাশিয়াকে নিষিদ্ধ করেনি, রাশিয়ার সব দলকেই ইউরোপিয়ান সর্বস্তরের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে নারীদের ইউরো এবং আগামী মৌসুমের ক্লাব টুর্নামেন্টও রয়েছে।
 
এর আগে কাতার বিশ্বকাপের বাছাইপর্ব থেকেও রাশিয়াকে বাদ দেয়া হয়েছে। এবার ইউরো আয়োজনে রাশিয়াকে বাদ দেয়ায় ২০২৮ ও ২০৩২ সালের নিলামে তুরস্ক এবং যৌথভাবে ইংল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং আয়ারল্যান্ডের জন্য পথ অনেকটাই প্রশস্ত হয়ে গেল।

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে আগ্রাসন শুরু করে পুতিন শাসিত রাশিয়া। এর পর থেকেই নানাভাবে দেশটিকে নিষেধাজ্ঞার বেড়াজালে আবদ্ধ করা হচ্ছে। সর্বশেষ ইউরোপের সবধরনের প্রতিযোগিতায় রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে। এর ফলে আগামী মৌসুমে রাশিয়ার কোনো ক্লাব উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ এবং কনফারেন্স লিগে অংশ নিতে পারবে না।

সম্পর্কিত

আরও পড়ুন

×