ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

৪৭ হাজার টন পাম অয়েল নিয়ে চট্টগ্রামে চার জাহাজ

৪৭ হাজার টন পাম অয়েল নিয়ে চট্টগ্রামে চার জাহাজ

চট্টগ্রাম বন্দর

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২২ | ০৬:৫৩ | আপডেট: ০৬ মে ২০২২ | ০৮:৩১

বন্দরের সচিব ওমর ফারুক জানান, জাহাজগুলো বহির্নোঙর থেকে জেটিতে আসার পর খালাস প্রক্রিয়া শুরু হবে। তবে গত বৃহস্পতিবার আসা ওরিয়েন্ট চ্যালেঞ্জ থেকে খালাস শেষ হয়েছে। 

জাহাজগুলোতে ২১ হাজার মেট্রিকটন নিয়ে এসেছে ওরিয়েন্ট চ্যালেঞ্জ, ৭ হাজার মেট্রিকটন নিয়ে এন এস স্টিলা, ৭ হাজার ৭৯৯ মেট্রিকটন নিয়ে মেঘনা প্রাইড জাহাজ ও ১১ হাজার ২৪৫ মেট্রিক টন নিয়ে সানজিন নামে ৪টি জাহাজ বিভিন্ন সময় বহির্নোঙরে ভিড়েছে। সিটি গ্রুপ, সেনা কল্যাণ এডিবল অয়েল, বাংলাদেশ এডিবল অয়েল ও বসুন্ধরা গ্রুপ এসব পাম ও  সয়াবিন তেল আমদানি করে।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের পর সারাবিশ্বে সয়াবিনের বাজারে অস্থিরতা শুরু হলে দেশের তেলের বাজারেও এর ব্যাপক প্রভাব পড়ে। সরকার বিভিন্ন পর্যায়ে তেলের ওপর শুল্ক প্রত্যাহার ও দাম নির্ধারণ করে দিলেও বেড়ে যায় সয়াবিনের দাম।

এদিকে, দেশের বাজারে বেড়েছে সয়াবিন তেলের দাম। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচার অ্যাসোসিয়েশন বৃহস্পতিবার (৫ মে) দাম বাড়ানোর এই ঘোষণা দেয়।

এদিন বিকেলে সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বোতলজাত পরিশোধিত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে বেড়েছে ৩৮ টাকা। আগে প্রতি লিটারে বোতল সয়াবিন তেলের দাম ছিল ১৬০ টাকা। এখন তা কিনতে হবে ১৯৮ টাকায়। 

এছাড়া, খোলা প্রতি লিটার পরিশোধিত সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১৮০ টাকা। আর বোতলজাত পাঁচ লিটার সয়াবিন তেলের দাম ৭৬০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৯৮৫ টাকা।

আরও পড়ুন

×