ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

ঈদগাহে হঠাৎ দেখা দিলেন সর্বোচ্চ তালেবান নেতা হাইবাতুল্লাহ আখুনজাদা

ঈদগাহে হঠাৎ দেখা দিলেন সর্বোচ্চ তালেবান নেতা হাইবাতুল্লাহ আখুনজাদা

ছবি - সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ মে ২০২২ | ১১:৪৫ | আপডেট: ০১ মে ২০২২ | ১৫:০৭

২০১৬ সালে তালেবানের সর্বোচ্চ নেতা হন তিনি। তারপর থেকে এ নিয়ে দ্বিতীয়বারের মতো দেখা গেল তাকে।

আফগানিস্তানে রোববার (১ মে) পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে। আর এই আনন্দের দিনই জনসমক্ষে এসে ঈদ উদযাপনকারী দেশবাসীর উদ্দেশে ভাষণ দেন আখুনজাদা। তিনি বলেন, তালেবানরা গত বছর ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তান স্বাধীনতা ও নিরাপত্তা অর্জন করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী, আখুনজাদার চারপাশ ঘিরে রেখেছিল নিরাপত্তারক্ষীরা। কড়া নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে জনসমক্ষে আসেন তিনি।

এর একদিন আগেই পবিত্র রমজানের শেষ জুমায় ভয়াবহ বিস্ফোরণে ৫০ জনেরও বেশি মুসল্লির মর্মান্তিক মৃত্যু হয়। এটি ছিল চলতি রমজান মাসে আফগানিস্তানে বেসামরিক লক্ষ্যবস্তুতে ধারাবাহিক হামলার সর্বশেষ ঘটনা।

প্রতিবেদন অনুযায়ী, আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারের ঈদগাহ মসজিদে হাজার হাজার মুসল্লিদের সামনে বক্তব্য রাখেন আখুনজাদা। বিজয়, স্বাধীনতা এবং সাফল্যের জন্য অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ‘এই নিরাপত্তা এবং ইসলামী ব্যবস্থার জন্য অভিনন্দন।’

প্রসঙ্গত, গত আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে সারা দেশে বোমা হামলার সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে গেছে। তবে এবারের পবিত্র রমজানের শেষ দুই সপ্তাহে দেশটিতে হামলার ঘটনা বেড়েছে।

আরও পড়ুন

×